প্রশ্ন : আসসালামু আ’লাইকুম আমার দুইটি প্রশ্ন জানতে চাই? ১। বর্তমানে ইন্টারনেটেরর মাধ্যমে অনেক apps অথবা ওয়েবসাইটে ইনভেস্ট করে অথবা ফ্রিতে কাজ করে ইনকাম করা যায়। কিন্তু যে সাইট গুলাতে ইনভেস্ট করা লাগে তারা ইনভেস্ট এর উপর কাজ দিয়ে থাকে। যেমন আমি বেশি ইনভেস্ট করে আইডি এক্টিভ করে বেশি কাজ দেয়। আর কম ইনভেস্ট করলেও আইডি এক্টিভ করে কিন্তু কাজ কম দেয়। অথচ তারা বলে থাকে যে আমরা শুধু আপনার আইডি এক্টিভ এর জন্য টাকা নিতেছি। এটা কতটুকু সঠিক? আমি কি এমন সাইটে কাজ করতে পারব? ২। রেফার করে কাজ অর্থাৎ ইন্টারনেট জব। এই সাইটগুলোতে যদি আমি কাজ করি আবার আমার রেফারেন্সে অন্য কাউকে আইডি এক্টিভ করে দেই তাহলে সে যা কাজ করবে তার ১০% কমিশন আমিও পাব। অথচ এই ১০% কিন্তু তার ইনকাম থেকে কাটবে না এটা আমাকে কোম্পানি দিবে তাদের কম্পানিতে আমি একজন লোক দিছি তাই। আর আমার রেফারে না ঢোকালে আমি যা কাজ করবো তাই পাবো এখন রেফার করে কাজ করা এবং রেফার না করে কাজ করা কোনটা সঠিক? আর আমি যার রেফারে কাজ করতেছি সে কিন্তু আমার কাজের ১০% পাচ্ছে এই ভাবে আমার কাজ করাটা কি আমার জায়েয় হবে?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে আইডি একটিভ করার জন্য লেনদেন করা জায়েয নয়। কোম্পানি উক্ত অর্থের বিপরীতে সদস্যদের কোনো বিনিময়যোগ্য পণ্য বা সেবা দিচ্ছে না। কাজেই এটা বিনিময়হীন অর্থ। যা শরীয়ত কর্তৃক নিষিদ্ধ ‘বাতিল পন্থায় মানুষের সম্পদ ভক্ষণ‘ এর আওতায় পড়ে।
২। আপনি সম্ভবত ডোলান্সার ডট কম বা নিউ শেয়ারিং মার্কেটিং লিমিটেড ইত্যাদি এজাতীয় কোন কোম্পানির কথা বলছেন। আসলে এ কোম্পানীগুলো আউট সোর্সিং সাইট হিসাবে পরিচিত হলেও মূলত এগুলো অনলাইন ভিত্তিক এমএলএম কোম্পানি। আমার জানামতে এগুলোতে কারো রেফারেন্স ছাড়া সদস্য হওয়া যায় না। যা এমএলএম পদ্ধতির একটি অন্যতম দিক। এপদ্ধতিতে পরিচালিত সকল আউট সোর্সিং সাইট থেকে আয় করা সম্পূর্ণ নাজায়েয। কেননা, উক্ত পদ্ধতিতে আয় নাজায়েয হওয়ার একাধিক কারণ বিদ্যমান রয়েছে। যেমন জুয়া, ধোঁকা, সূদ ইত্যাদি। যার মধ্য থেকে যে কোন একটির উপস্থিতি যে কোন লেন-দেন হারাম সাব্যস্ত হওয়ার জন্য যথেষ্ট। তাই এ জাতীয় কোম্পানির সাথে সম্পৃক্ত হওয়া বা তা থেকে আয় করা জায়েয নয়।
সুত্রসমূহঃ সূরা নিসা, আয়াত ২৯; সুনানে আবূ দাউদ, হাদীস নং ৩৫৮২; মুসনাদে আহমাদ, হাদীস নং ২০৬৯৫; বাদায়েউস সানায়ে ৬/১১৭; আল বাহরুর রায়েক ৯/২১১

690,109 total views, 978 views today