প্রশ্ন : আসসালামু আলাইকুম হযরত আমার প্রশ্নগুলো হলো: ১। কোম্পানির পাশে মসজিদ এর জায়গা। আগে থেকে কোম্পানির মালিক আসবে বলে জায়নামায বিছিয়ে রাখা কি জায়েয আছে? এমনকি মুআজ্জিনের জায়গা পাল্টে মালিকের জায়গা রাখা হয়। সুন্নাতের খেলাফ মুয়াজ্জিনের জায়গা অন্য পাশে রাখে ২। মালিক, ম্যানেজার, অফিসার শ্রেনী বলে সাধারনের সাথে মিশে না। অহংকার দেখায়। এদের বেপারে ইসলাম কি বলে? বড় পদে গেলে এমন কোনো নিয়ম আছে? বিনয় সবসময় থাকা দরকার নয় কি হযরত? ব্যক্তি যত বড় পদে থাকুক না কেন? ৩। মালিক ইকামত দিলে আযানের শব্দগুলো একবার করে বলে সৌদির মত করে। এতে কি নামায সাওয়াব কম বেশী হবে না? আর উনার ইকামতে ভুল হয়। এতে কি কিছু হবে না? কেউ সাহস করে বলে না উনি যে কোম্পানির এমডি তাই।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। মসজিদে ইমাম ব্যতীত অন্য কারো জায়গা নির্ধারিত নয়। এমনকি মুআজ্জিনের জন্যও নয়। কেউ সামনে বসতে চাইলে আগে এসে বসবে। কাজেই কারো জন্য জায়নামায বিছিয়ে জায়গা দখল করে রাখা অন্যায়।

২। হ্যাঁ, প্রত্যেকের বিনয়ী হওয়া কর্তব্য। অহংকার প্রদর্শন সম্পূর্ণ নাজায়েয ও হারাম। হাদীস শরীফে আছে কারো অন্তরে সরিষার দানা পরিমাণ অহংকার থাকলে সে জান্নাতে প্রবেশ করতে পারবে না।
তবে কারো সাথে না মেশাটাই অহংকারের আলামত নয়। অন্যের ব্যাপারে কুধারনা থেকে বেঁচে থাকাও কর্তব্য।

৩। ইকামতের বাক্যগুলো দুই দুইবার করে বলা সুন্নাত। তবে একবার করে বললে আপনার নামাযের কোন ক্ষতি হবে না।
সূত্রসমূহঃ সহীহ মুসলিম, হাদীস নং ২৭৫; সহীহ ইবনে খুযাইমা, হাদীস নং ৩৭৭; সুনানে আবূ দাউদ, হাদীস নং ৮৬২; সুনানে তিরমিজী, হাদীস নং ১৯৪; আল বাহরুর রায়েক ১/২০৩, ২০৪; বাদায়েউস সানায়ে ১/৪৫৩

667,536 total views, 845 views today