প্রশ্ন : আমি যে কোম্পানির চাকুরী করি, সেখানে অফিসের পক্ষ থেকে একটা গাড়ি গত পাঁচ বছর ধরে ব্যবহার করতাম ফুল টাইম। গাড়িটা কোম্পানি আমার কাছে বিক্রি করতে চায় এইভাবে- আমি আগষ্ট মাসে গাড়ি ৫ লাখ টাকা দিয়ে কিনব এবং আগামী মাস থেকে একই কোম্পানিকে গাড়িটি ভাড়া দিব ৩৫০০০ টাকা মাসিক হিসেবে। গাড়ি তখনো আমিই ব্যবহার করব। ৫ লাখটাকা এভাবে শোধ হবে- আগষ্ট মাসে চুক্তির সময় ৮০ হাজার টাকা ডাউন পেমেন্ট দিব যেটা সেলস কমিশন হিসেবে আমার প্রাপ্য টাকা থেকে কেটে নেয়া হবে এবং অবশিষ্ট ৪২০০০০ টাকা ১২ মাস ধরে প্রতি মাসে আমার প্রাপ্য ভাড়া বাবদ ৩৫০০০ করে কেটে নেয়া হবে। এই ক্রয় বিক্রয় কি শরিয়তসম্মত হচ্ছে দয়া করে জানাবেন, যাজাকাল্লাহু খাইরান।

উত্তর :

তানকীহ (প্রশ্ন স্পষ্টকরন): আপনার প্রশ্নের এই অংশ “আগষ্ট মাসে চুক্তির সময় ৮০ হাজার টাকা ডাউন পেমেন্ট দিব যেটা সেলস কমিশন হিসেবে আমার প্রাপ্য টাকা থেকে কেটে নেয়া হবে” স্পষ্ট নয়। এটা একটু স্পষ্ট করে বুঝিয়ে বলুন। এর পরেই উত্তর দেওয়া হবে ইংশাআল্লাহ।

তানকীহের জবাবঃ আমি যে কোম্পানির চাকুরী করি, সেখানে অফিসের পক্ষ থেকে একটা গাড়ি গত পাঁচ বছর ধরে ব্যবহার করতাম ফুল টাইম। গাড়িটা কোম্পানি আমার কাছে বিক্রি করতে চায় এইভাবে- আমি আগষ্ট মাসে গাড়ি ৫ লাখ টাকা দিয়ে কিনব এবং আগামী মাস থেকে একই কোম্পানিকে গাড়িটি ভাড়া দিব ৩৫০০০ টাকা মাসিক হিসেবে। গাড়ি তখনো আমিই ব্যবহার করব। ৫ লাখ টাকা এভাবে শোধ হবে- আমি যেহেতু কোম্পানির হয়ে মার্কেটিং করি, প্রতি বছর আমার মাধ্যমে যে সেল হয়, তার উপর আমি ১% হারে কমিশন পাই, যেটা বছর শেষে অথবা ভাগে ভাগে আমাকে দেয়া হয়। গত ২০১৭-১৮ অর্থবছরের আমার যে টাকা পাওনা হয়েছে (ধরুন ১ লাখ টাকা), সেখান থেকে ৮০ হাজার টাকা আগষ্ট মাসে চুক্তির সময় ডাউনপেমেন্ট হিসেবে কেটে রাখা হবে এবং অবশিষ্ট ৪২০০০০ টাকা ১২ মাস ধরে প্রতি মাসে আমার প্রাপ্য ভাড়া বাবদ ৩৫০০০ করে কেটে নেয়া হবে। এই ক্রয় বিক্রয় কি শরীয়তসম্মত হচ্ছে? দয়া করে জানাবেন, জাযাকাল্লাহু খাইরান।

মূল উত্তরঃ হ্যাঁ, প্রশ্নোক্ত পদ্ধতিতে আপনি গাড়িটি ক্রয় করতে পারেন। তবে ক্রয় করার পরে গাড়ির যাবতীয় দায় দায়িত্ব আপনার উপর বর্তাবে। গাড়ির কোন ক্ষতি হলে এর দায় আপনার উপরে আসবে। অনুরূপভাবে গাড়ির কোন সার্ভিসিং এর প্রয়োজন হলে তাও আপনার দায়িত্বে থাকবে।

690,042 total views, 911 views today