প্রশ্ন : আসসালামু আলাইকুম। ইতিপূর্বে ব্যাংকে একাউন্ট সম্পর্কে কয়েকবার প্রশ্ন করেছিলাম এবং উত্তরও পেয়েছি। কয়েক প্রকার ইসলামী ব্যাংকে চেষ্টা করেছি, তাদের সাথে কথাও বলেছি কিন্তু ট্রেড লাইসেন্স ছাড়া কারেন্ট একাউন্ট করতে পারছি না। আমার এক আত্মীয় কৃষি ব্যাংকে চাকুরী করে। তার মাধ্যমে কৃষি ব্যাংকে কথা বলেছি। তারা বলেছে ট্রেড লাইসেন্স পরে দিতে। কৃষি ব্যাংক সম্পূর্ণ একটি সুদী কারবারী ব্যাংক । এখন ১। উক্ত ব্যাংকে টাকা জমানোর নিয়তে কি কারেন্ট একাউন্ট খুলতে পারব? ২। আর তারা যদি বলে পরবর্তীতে ট্রেড লাইসেন্স দিতেই হবে এমন স্বীকারোক্তি নেয় তখন কি করব? ৩। ইসলামী ব্যাংকে একাউন্ট আছে এমন ব্যাক্তির সাথে কথা বলে তার ট্রেড লাইসেন্স দিয়ে কি কারেন্ট একাউন্ট করতে পারব এতে পরবর্তীতে কোন সমস্যা হবে কি?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। আপনি কারেন্ট একাউন্ট যে কোন ব্যাংকেই (চাই সূদী ব্যাংক হোক বা প্রচলিত ইসলামী ব্যাংক) করতে পারেন। ইসলামী ব্যাংকের উপর বিশেষ মনিটরিং থাকায় তারা বর্তমানে ট্রেড লাইসেন্স ব্যতীত কারেন্ট একাউন্ট খুলে দেয় না। তবে অন্যান্য সূদী ব্যাংকগুলোতে আপনি চেষ্টা করলে পারবেন।
২। তারা হয়তোবা পরবর্তীতে ট্রেড লাইসেন্স না পেলে একাউন্টটি ফ্রিজ করে দিতে পারে। তাই অন্য কোন ব্যাংকে চেষ্টা করুন। আর যদি ট্রেড লাইসেন্স না দিয়ে সেখানেও কোনভাবে খুলতে পারেন তবে খুলুন।
৩। এটা তো উচিত হবে না। বরং এক প্রকার খেয়ানত।

658,248 total views, 2,124 views today