প্রশ্ন : জুমার নামাযে কাবলাল জুমা ও বাদাল জুমার শরয়ী হুকুম কি?দলিল সহকারে জানতে চাই।

উত্তর :

জুমুআর পূর্বে চার রাকাআত সুন্নাতে মুআক্কাদাহ। আর পরে কত রাকাআত সুন্নাতে মুআক্কাদাহ এ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে। তবে ছয় (প্রথমে রাকাআত চার পরে দুই রাকাআত) রাকাআত পড়ার মধ্যেই সতর্কতা নিহিত। তবে কেউ চার রাকাআত পড়তে চাইলে এ সুযোগও রয়েছে। -ইলাউস সুনান ৭/১৭;ফাতাওয়া দারুল উলূম ৫/১২৯।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, তোমাদের কেউ যখন জুমার (ফরজ) নামায আদায় করে সে যেন তার (জুমার) পরে চার রাকাআত (সুন্নাত) নামায পড়ে নেয়। – সহীহু মুসলিম, হাদীস নং ২০৭৩; সহীহ ইবনে খুযায়মাহ, হাদীস নং ১৮৭৪; সহীহ ইবনে হিব্বান, হাদীস নং ২৪৭৮; সুনানে নাসাঈ, হাদীস নং ১৪২৫; সুনানে আবূ দাউদ, হাদীস নং ১১৩৩।

হযরত আলী (রাঃ) থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জুমার পূর্বে চার রাকাআত এবং জুমার পরে চার রাকাআত (সুন্নাত) নামায পড়তেন।                    (و اللفظ للمعجم الاوسط للطبراني)-আল-মুজামুল আউসাত, তাবারানী, হাদীস নং ১৬১৭; সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ১১২৯; সুনানে তিরমিজী, হাদীস নং ৫২৩;মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস নং ৫৩৬০; মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং ৫৫২৫।

হযরত আলী (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন তোমাদের কেউ যদি জুমার পরে নামায পড়তে চায় তাহলে সে যেন ছয় রাকাআত পড়ে।- শরহু মাআনীল আসার,হাদীস নং ১৮২৭।

667,597 total views, 906 views today