প্রশ্ন : হযরত নিম্নোক্ত হাদীসটি কি সঠিক? দয়া করে জানাবেন।”যে ব্যক্তি রুকু থেকে মাথা উঠিয়ে “সামি আল্লাহু- লিমান হামিদাহ” বলার পর “রব্বানা লাকাল হামদ্” বলে, মহান আল্লাহ্‌ পাক ৩০ জন ফেরেস্তা দ্বারা তার জন্য সাওয়াব লেখার প্রতিযোগিতা করায়।”

উত্তর :

হাদীসটির পাঠ নিম্নরূপ-

عَنْ رِفَاعَةَ بْنِ رَافِعٍ الزُّرَقِيِّ قَالَ كُنَّا يَوْمًا نُصَلِّي وَرَاءَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَلَمَّا رَفَعَ رَأْسَهُ مِنْ الرَّكْعَةِ قَالَ سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ قَالَ رَجُلٌ وَرَاءَهُ رَبَّنَا وَلَكَ الْحَمْدُ حَمْدًا كَثِيرًا طَيِّبًا مُبَارَكًا فِيهِ فَلَمَّا انْصَرَفَ قَالَ مَنْ الْمُتَكَلِّمُ قَالَ أَنَا قَالَ رَأَيْتُ بِضْعَةً وَثَلَاثِينَ مَلَكًا يَبْتَدِرُونَهَا أَيُّهُمْ يَكْتُبُهَا أَوَّلُ

অর্থঃ হযরত রিফাআ ইবনে রাফে যুরাকী (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন আমরা একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পিছনে নামায পড়ছিলাম। অতঃপর যখন তিনি রুকূ থেকে মাথা উঠালেন  سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ বললেন। তার পিছনে এক লোক বললেন رَبَّنَا وَلَكَ الْحَمْدُ حَمْدًا كَثِيرًا طَيِّبًا مُبَارَكًا فِيهِ অতঃপর যখন তিনি নামায শেষ করলেন বললেন কে (নামাযে) কথা বলেছে? লোকটি বললেন আমি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন আমি তিরিশেরও অধিক ফেরেশতাকে দেখেছি তারা প্রতিযোগিতা করছে কে তার(উক্ত বাক্যটির) ছাওয়াব আগে লিখবে।–সহীহুল বুখারী, হাদীস নং ৭৯৯;সুনানে আবূ দাউদ, হাদীস নং ৭৭০।

678,718 total views, 362 views today