প্রশ্ন : ১. কোনো মুসলমান যদি যে কোনো সুন্নাত অস্বীকার করে তাহলে সে কাফির হয়ে যাবে এইটার কি দলীল আছে? ২. এক মুষ্টি নিচে দাড়ি রাখা জায়েজ নাই এইটার কি দলীল আছে? দয়াকরে বিস্তারিত জানতে চাই।

উত্তর :

১।কোন সুন্নাত অস্বীকার করেছে? নির্দিষ্টভাবে সেটি লিখে প্রশ্ন করুন।

২।হ্যাঁ,আছে।হযরত ইবনে উমর (রাঃ)থেকে বর্ণিত,তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, তিনি ইরশাদ করেছেন তোমরা মুশিরকেদর বিরোধিতা পূর্বক তোমাদের দাড়িকে লম্বা কর এবং মোচকে ছোট করে ফেল।

আর হযরত ইবেন উমর (রাঃ)হজ ও উমরা আদায়ান্তে স্বীয় দাড়ি মুষ্টিবদ্ধ করে  অতিরিক্ত অংশ কেটে ফেলতেন।–সহীহুল বুখারী, হাদীস নং ৫৮৯২; সুনানে আবূ দাউদ, হাদীস নং ২৩৫৯।

উল্লেখ্য যে, উক্ত হাদীসে শুধু দাড়ি লম্বা করার নির্দেশ দেওয়া হয়েছে।তাতে কোন পরিমাণ নির্দিষ্ট করা হয়নি।তবে হাদীসের শেষ অংশে উক্ত হাদীসের বর্ণনাকারী সাহাবী হযরত ইবনে উমর (রাঃ)এর আমল দ্বারা তা নির্দিষ্ট হয়ে গিয়েছে যে, দাড়ি বাড়ানোর সর্বনিম্ন পরিমাণ হল এক মুষ্টি।

আর হযরত ইবেন উমর (রাঃ) হলেন ঐ সাহাবী, যার ব্যাপারে একথা সুপ্রসিদ্ধ রয়েছে যে,হযরত সাহাবা কেরামের (রাঃ) মধ্যে তিনিই তিনিই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অধিক সাদৃশ্য অবলম্বকারী।-সিয়ারু আলামিন নুবালা ৪/৩৫৩।

কাজেই তিনি নিশ্চয়ই এমনটি করেছেন হয়তবা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখে অথবা তার নির্দেশনা অনুযায়ী এটাই স্বাভাবিক। তাছাড়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিংবা সাহাবায়ে কেরামের কেউ কখনো এক মুষ্টির নিচে দাড়ি কাটেননি।

667,604 total views, 913 views today