প্রশ্ন : আসসালামু আলাইকুম, ১) আমি আমার পরিবারের একমাত্র উপার্জনকারী সন্তান। আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরী করি। আমার ইলম শিক্ষা করা অনেক প্রয়োজন। কিন্তু চাকুরী বাদ দিয়ে যদি ইলম হাসিল করতে যাই তাহলে খুবই আর্থিক সংকটে পড়ে যাবো। এমতাবস্থায় কি আমি ইলম হাসিল করার থেকে চিরোদিনই বঞ্চিত থাকবো ! এমন কোন মাদ্রাসা কি নাই যেখানে কর্মজীবিদের জন্য ব্যবস্থা আছে ? আপনে তো মাদ্রাসায় পড়ালেখা করেছেন তাই আপনি মাদ্রাসা সম্পর্কে ভালো জানেন। যদি কোন মাদ্রাসা থেকে থাকে তাহলে আল্লাহর ওয়াস্তে আমাকে জানাবেন। ২) আমি আল্লাহর ওলীদের জীবনী পড়ে জেনেছি যে, তারা মোরাকাবা (ধ্যান) করতেন। কিভাবে বসতে হয়। মোরাকাবা করার নিয়ম বা পদ্ধতি কি রকম?

উত্তর :

 

ওয়া আলাইকুমুস সালাম

(১) আপনি মাদরাসা দারুর রাশাদ( মিরপুর সাড়ে এগার, পল্লবী, পানির ট্যাঙ্কির কাছে মুসলিম বাজারের পাশে) এ দ্রুত যোগাযোগ করুন। সেখানে নৈশ কোর্সের ব্যবস্থা রয়েছে। সম্ভবত সপ্তাহে দুই তিন দিন ক্লাশ হয়। সেখান থেকে এধরনের অন্য ব্যবস্থাপনার সন্ধানও পাবেন। কোন সমস্যা হলে আমাকে জানাতে পারেন।

(২) আর মুরাকাবার ব্যপারে আপনি মুহাম্মাদপুরস্থ জামিআ রাহমানিয়া আরাবিয়ার (আলী অ্যান্ড নূর রিয়েল এস্টেট)  প্রধান মুফতী ও শাইখুল হাদীস মুফতী মানসূরুল হক (দাঃ বাঃ) সাহেবের সাথে সাক্ষাত করুন। এবং তার সাথে আত্মশুদ্ধির সম্পর্ক কায়েম করুন। এটা আল্লাহ্‌র কোন ওলীর আন্ডারে থেকে করলে বেশী ফায়েদা হয়।

 829,593 total views,  1,116 views today