প্রশ্ন : আসসালামু আলাইকুম ১) দুই রাকাআত নামাযের মধ্যে প্রথম রাকাআতে কিরাআত বেশী পড়া এবং দ্বিতীয় রাকাআতে প্রথম রাকাআতের চেয়ে কম পড়া এটা কি সুন্নাত ? ২) যদি প্রথম রাকাআতে সুরা হুমাযাহ পাঠ করি এবং দ্বিতীয় রাকাআতে সুরা আসর পাঠ করি তাহলে তো সুন্নাত আদায় হয়, যেহেতু বড় থেকে ছোট পড়েছি ? ৩) প্রথম রাকাআতে যদি সুরা ফাজর পড়ি এবং দ্বিতীয় রাকাতে যদি আয়তুল কুরসী পড়ি তাহলে কি নামায হবে ? ৪) কিন্তু একজনের কাছে শুনলাম কুরআন শরীফের সুরার সিরিয়াল অনুযায়ী পড়তে হয়, সে ঠিক বলেছে এরকম কি কোন দলীল আছে ? ৫) আমি এতদিন সুরার সিরিয়াল অনুযায়ী ফলো করি নাই। ফলো করেছি শুধু বড় থেকে ছোট এর কারনে আমার নামাযের কোন সমস্যা হয়েছে ?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম

(১+২) না, বরং উভয় রাকাআতে কিরাআত সমান হওয়া উচিত। তবে ফজরে ফরজের প্রথম রাকাআত দ্বিতীয় রাকাআত অপেক্ষা লম্বা হওয়া সুন্নাত।–সহীহ মুসলিম, হাদীস নং ৪৫১,৪৫২; রদ্দুল মুহতার ১/৫৪৩; আল বাহরুর রায়েক ১/৫৯৮।

(৩+৪+৫) নামায তো হয়ে যাবে তবে ইচ্ছাকৃত এভাবে তিলাওয়াত করা মাকরূহ। ভুলবশত হলে মাকরূহ হবে না। –হাশিয়ায়ে তাহতাবী, পৃষ্ঠা ৩৫২; রদ্দুল মুহতার ১/৫৪৭; হালবিয়ে কাবীর, পৃষ্ঠা ৪৪০; ইলাউস সুনান ৩/১৪২-১৪৫; আহসানুল ফাতাওয়া ৩/৪৪৪।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউস(রাঃ) কে ঐ লোকের ব্যপারে জিজ্ঞাসা করা হয়েছিল যে কুরআন শরীফ উল্টো তারতীবে পড়ে। তিনি বললেন, সে তো উল্টো অন্তরের (মানুষ)।-  তাবারানী, আল মুজামুল কাবীর, হাদীস নং ৮৮৪৬।

 827,812 total views,  327 views today