প্রশ্ন : আসসালামু আলাইকুম। হযরত আমি একটি ফিডমিলে চাকুরী করি। যেখানে মুরগির জন্য খাদ্য তৈরি করা হয়। খাদ্য তৈরীতে যে উপাদান দেয়া হয় তাতে মিট এন্ড বোন নামের একটি উপাদান মেশানো হয়। এই উপাদানটি সাধারণত বিদেশ থেকে আসে। স্যারদের এবং অন্যান্যদের কাছে শুনলাম এটি গরু, মহিষ, কুকুর, শুয়র থেকে শুরু করে প্রায় সকল প্রানীর জীবিত অথবা মৃত হাড়-গোর ও মাংস থেকে তৈরী হয়। অর্থাৎ এসকল সমস্ত প্রানীর হাড়-মাংস গুড়া করে শুকিয়ে তৈরী হয়। যা মুরগির পুষ্টি ও প্রোটিনের উপাদান হিসেবে ব্যবহৃত হয়। হযরত আমার প্রশ্ন : ১। মিট এন্ড বোন উপাদানটি কি পাক না নাপাক? ২। যদি কোন কারণ বশত মিট এন্ড বোন শরীরে বা কাপড়ে লাগে তবে নামায হবে কি? ৩। যদি মিট এন্ড বোন থেকে উৎপন্ন মুরগির খাদ্য শরীরে বা কাপড়ে লাগে তাহলে শরীর নাপাক হবে কি? এবং এ অবস্থায় নামায হবে? ৪। কি পরিমান লাগলে তা মাফ হবে? ৫। অনেক সময় বাসায় মুরগি ও কবুতরকে মিলের তৈরী খাদ্য খাওয়ানোর জন্য নিয়ে যাই। এগুলো অনেক সময় ঘরে পড়ে এ ক্ষেত্রে যে জায়গায় পড়বে তা নাপাক হবে কি? সেখানে নামায পড়লে নামায হবে কি? জানালে খুব উপকৃত হব। জাযাকাল্লাহু খাইরান (আল্লাহ তা’আলা আপনাকে দুনিয়া ও আখেরাত উভয় জাহানে উত্তম প্রতিদান দান করুন।) আমীন।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
(১+৩+৫) প্রশ্নের বর্ণনা সঠিক হলে তা নাপাক। যদি তা শরীরে বা কাপড়ে লাগে তাহলে শরীর বা কাপড় নাপাক হয়ে যাবে। এবং তা যে স্থানে পড়বে সেখানে কোন কিছু না বিছিয়ে নামায পড়লে নামায হবে না।–সূরা মুদ্দাসসির, আয়াত ৪; আল বাহরুর রায়েক ১/২৮৬; বাদায়েউস সানায়ে ১/১৮৩।
(২+৪) শরীরে বা কাপড়ে যদি তা এক সিকি পরিমান (অর্থাৎ ৪.৮৬ গ্রাম) পর্যন্ত লাগে তবে তা মাফ। মাফের অর্থ হল বিনা ওজরে স্বেচ্ছায় তা নিয়ে নামায পড়া মাকরূহ। এর বেশী নিয়ে নামায পড়লে নামায হবে না।-আদ্দুররুল মুখতার ১/৩৩৬; তাবয়ীনুল হাকায়েক ১/২১০,২১১

 833,246 total views,  461 views today