প্রশ্ন : ১। জাররা পরিমাণ ঈমান মানে কী? ২। হাদীসে তো আছে যার জাররা পরিমাণ ঈমান আছে সে জাহান্নামে যাবে না এ ব্যপারে কী বলবেন? ‏ حَدَّثَنَا مِنْجَابُ بْنُ الْحَارِثِ التَّمِيمِيُّ، وَسُوَيْدُ بْنُ سَعِيدٍ، كِلاَهُمَا عَنْ عَلِيِّ بْنِ مُسْهِرٍ، – قَالَ مِنْجَابٌ أَخْبَرَنَا ابْنُ مُسْهِرٍ، – عَنِ الأَعْمَشِ، عَنْ إِبْرَاهِيمَ، عَنْ عَلْقَمَةَ، عَنْ عَبْدِ اللَّهِ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ “‏ لاَ يَدْخُلُ النَّارَ أَحَدٌ فِي قَلْبِهِ مِثْقَالُ حَبَّةِ خَرْدَلٍ مِنْ إِيمَانٍ وَلاَ يَدْخُلُ الْجَنَّةَ أَحَدٌ فِي قَلْبِهِ مِثْقَالُ حَبَّةِ خَرْدَلٍ مِنْ كِبْرِيَاءَ ‏”‏ ‏. ‘আবদুল্লাহ ইবনু মাস’উদ (রাঃ) থেকে বর্ণিত রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যার অন্তরে সরিষার দানা পরিমাণ ঈমান থাকবে সে জাহান্নামে প্রবেশ করবে না। আর যে ব্যক্তির অন্তরে সরিষার দানা পরিমাণ অহংকার থাকবে সেও জান্নাতে প্রবেশ করবে না। (ই.ফা. ১৬৮; ই.সে. ১৭৪) সহিহ মুসলিম, হাদিস নং ১৬৭ হাদিসের মান: সহীহ হাদিস Source: ihadis.com

উত্তর :

(১) যে কোন বস্তুর সবচেয়ে ছোট অংশকে (যাকে আর ছোট করা যায় না) জাররা বলে।– আলমুজামুল ওয়াসীত, পৃষ্ঠা ৩১০।
(২) জাররা পরিমাণ ঈমান থাকলে জাহান্নামে যাবে না এর অর্থ হল সে স্থায়ী ভাবে জাহান্নামে প্রবেশ করবে না। যদিও তার গোনাহের কারনে সে প্রথমে সাজা ভোগ করবে।
আর যে ব্যক্তির অন্তরে সরিষার দানা পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না এই হাদীসটির দুটি ব্যাখ্যা হতে পারে (ক) এখানে অহংকার দ্বারা উদ্দেশ্য হল কুফুর অথবা (খ) সে প্রথমে জান্নাতে যেতে পারবে না। অর্থাৎ ঐ অহংকারের সাজা ভোগ করার পর সে জান্নাতে প্রবেশ করবে। – তহাবী, বায়ানু মুশকিলুল আছার ১৪/৮৯-৯৩; মিরকাতুল মাফাতীহ শরহে মিশকাতুল মাসাবীহ ১৪/৪১২( শামেলা); ইমাম নববী, শরহে মুসলিম ২/১১৬।
এছাড়া সহীহ মুসলিমের ৩৫৭ থেকে ৩৭৬ নং(ইসলামিক ফাউণ্ডেশন) পর্যন্ত সবগুলো হাদীসই উপরোক্ত ব্যাখ্যার সাক্ষী বহন করে।

 825,819 total views,  179 views today