প্রশ্ন : আমি মার্কেটে ছোট বাচ্চাদের খেলনার দোকান দিতে চাচ্ছি। এখন নিজে আমি ভেবে দেখলাম যে, বাচ্চাদের জন্য পুতুল বিক্রি করা যাবে না। মনে হয় যদিও সেটি বাচ্চাদের হয়। কিন্তু আরেকটি চিন্তা যে বাচ্চাদের খেলনা গাড়ি গুলোতে ভিতরে ছোট রোবট বা চালক থাকে। সেক্ষেত্রে এই বাচ্চাদের ছোট গাড়িটি কি বিক্রি জায়েয হবে? আর খেলনার সামগ্রী কি কি নাজায়েয?

উত্তর :

খেলনার যে পুতুলের মাথা নেই বা এত বেশি ছোট যে অঙ্গসমূহ বুঝা যায় না তা বিক্রি করা জায়েয। আর যেসব পুতুলের মাথা আছে এবং চেহারার অঙ্গসমূহ স্পষ্ট তা বিক্রি করা নাজায়েয। চাই তা খেলনার গাড়ির চালক হিসেবে বসানো থাকুক না কেন।

কাজেই এধরনের পুতুল বাদে বাচ্চাদের অন্যান্য খেলনা বিক্রি করা জায়েয। তবে এমন খেলনা বিক্রি করা নাজায়েয যা দ্বারা বাচ্চার ক্ষতির আশংকা থাকে। অনুরূপভাবে যেগুলোতে বাদ্য থাকে সেগুলোও বিক্রি করা নাজায়েয। আসলে বর্তমানে বাচ্চাদের কতরকম খেলনা রয়েছে তার কোন ইয়াত্তা নেই। আর সবগুলো সম্পর্কে আমার ধারনাও নেই। মোটকথা শরয়ী নিষেধাজ্ঞার আওতায় কোন খেলনা পড়লে তা বিক্রি করা নাজায়েয হবে। আর কোন খেলনা সম্পর্কে আপনার খটকা লাগলে বিস্তারিত বলে হুকুম জেনে নিবেন।–সহীহুল বুখারী, হাদীস নং ২২২৫; রদ্দুল মুহতার ১/৬৪৭, ৫/২২৬; আল বাহরুর রায়েক ২/৪৮; ফাতাওয়া মাহমূদিয়া ১৯/৫০৩; জাওয়াহিরুল ফিকহ ৭/২৬০

 822,426 total views,  423 views today