প্রশ্ন : যারা এখনো উত্তর পাননি তাদের জন্য একটি কথা

উত্তর :

অনেক ভাইয়েরা প্রশ্ন করার সময় নাম, ঠিকানা, ইমেইল কিছুই দেন না। খুবই আশ্চর্য হই তাদের আচরণে। হ্যাঁ, লজ্জাজনক কোন প্রশ্ন হলে সেক্ষেত্রে নাম ঠিকানা গোপন রাখার একটি যুক্তি থাকতে পারে। একেবারেই সাধারণ প্রশ্নে বা নামায রোযা ইত্যাদি ইবাদাত সংক্রান্ত প্রশ্নে পরিচয় গোপন রাখার কি উদ্দেশ্য থাকতে পারে তা বোধগম্য নয়। নাম, ঠিকানার বিষয়টিকে অপশনাল রাখা হয়েছে ফায়েদা ব্যপক হওয়ার জন্য এবং শরমের বা একান্ত ব্যক্তিগত মাসআলা নির্দ্বিধায় প্রকাশ করার জন্য।
ফলে সমস্যা হল যারা মেইল অ্যাড্রেস দেন না তারা উত্তরটি প্রকাশিত হলে কোন রিমায়িণ্ডার বা ম্যাসেজ পান না। ফলে একই প্রশ্ন বার বার করে বিরক্ত করতে থাকেন। যা কাম্য নয়। অথচ আপনি মেইল অ্যাড্রেস দিলে উত্তরটি প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনার নিকট উত্তরটি পৌঁছে যাবে। আমি সাধারণত দশ দিনের মধ্যেই প্রত্যেকটি প্রশ্নের উত্তর দিয়ে থাকি। খুব জটিল কোন বিষয় হলে তাহকীকের জন্য কিছুটা সময় নিয়ে থাকি।
যেমন এই দুটি প্রশ্নের অনেক আগেই উত্তর দিয়ে দিয়েছি। এরপরে আবারো একই প্রশ্ন করা হয়েছে।
(১. হারাম খেলে কত দিন পর্যন্ত এবাদত কবুল হয়না ? ২. ভুলে হারাম খাবার খেলে এর কাফফারা কি ?৩. বাংলাদেশে হালাল খাবার খাওয়া সম্ভব না, কারণ- যারা কৃষি কাজ করে তারা বেশিরভাগই ব্যাংক থেকে টাকা ঋণ নেয়, এমত অবস্থায় হালাল খাবার কিভাবে খেতে পারি ?)

এই প্রশ্নের উত্তর এই লিঙ্কে রয়েছে- http://muftihusain.com/ask-me-
details/?poId=1198

(আসসালামু আলাইকুম ১. কিছুদিন আগে আমার গাড়ি এক্সিডেন্ট হয়, আমার ডান পায়ের গোড়ালি ফেটে যায়, এখন যদিও নামায পড়তে পারি, কিন্তু ডাক্তার আমার পা নাড়াচাড়া করতে নিষেধ করেছেন, এমন অবস্থায় কি চেয়ারে বসে নামায পড়তে পারব ? ২. আমার ডান পায়ের গোড়ালির নিচে দুই ইঞ্চির মত চামড়া উঠে গেছে, ওযু করার সময় কি শুধু ডান পা (ক্ষতস্থান বাদে) মাসেহ করব আর বাম পা ধুয়ে ফেলবো, নাকি শুধু ক্ষতস্থান বাদে বাকি জায়গা ধুবো ? ৩. সুরা ফাতেহা পড়ে পায়ে ফু দেয়া যাবে কিনা। আমার কাছে মনে হল পায়ে ফু দিলে আল্লাহর কালামকে অসম্মান করা হবে?)
এই প্রশ্নের উত্তর এই লিঙ্কে রয়েছে- http://muftihusain.com/ask-me-details/?poId=1232

তাই কেউ মেইল অ্যাড্রেস না দিয়ে থাকলে সাম্প্রতিক প্রশ্নোত্তরে চোখ রাখুন । এবং প্রশ্ন সংশ্লিষ্ট ক্যাটাগরিতে গিয়ে আপনার উত্তর খুঁজে নিন অথবা সার্চ অপশনে গিয়ে আপনার প্রশ্নের কিছু অংশ লিখে উত্তর খুঁজে নিন।
আর সকলকে অন্তত মেইল অ্যাড্রেস দেওয়ার অনুরোধ রইল।

 832,154 total views,  518 views today