প্রশ্ন : আসসালামু আলাইকুম। হযরত আমি এমন একটি জায়গার সফর করলাম যেখানে গেলে রাস্তার দুরুত্ত হিসাবে গুগল ম্যাপে হিসাব করলে ৪৮ মাইলের বেশি হয় কিন্তু সরাসরি গুগলম্যাপে এক টানে হিসাব করলে তা ৪৮ মাইলের কম হয়। এখন আমি কোনটা হিসাব করবো? অনুগ্রহ করে জানালে কৃতজ্ঞ হবো। মাসআলাটি আমার জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। আমি মার্কেটিং এ প্রায় সময় বিভিন্ন জায়গায় যেতে হয়। অনুগ্রহ করে জালালে কৃতজ্ঞ হব। ইতি আব্দুল্লাহ।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
এক্ষেত্রে গুগল ম্যাপ কোন বিষয় নয়। আপনি যে রাস্তা দিয়ে সফর করবেন সেই রাস্তার দুরুত্ত ধর্তব্য হবে। গুগল ম্যাপে যেই রাস্তার হিসাব করা হয়েছে হতে পারে আপনি হুবহু সেই রাস্তা দিয়ে না গিয়ে একটু ভিন্ন রাস্তায় গিয়েছেন। খুব ভালো করে বুঝুন, আপনি যে রাস্তা দিয়ে যাবেন সেটা ধর্তব্য হবে। ধরুন ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গার দুরুত্ত মাওয়া হয়ে এলে ৬০ কিঃমিঃ আর আরিচা হয়ে এলে প্রায় ১৬০কিঃমিঃ। অথচ হতে পারে ঢাকা থেকে ভাঙ্গার সরাসরি দুরুত্ত (আকবাক বাদ দিয়ে) মাত্র ৪০কিঃমিঃ। এখন যদি মাওয়া দিয়ে আসেন তবে মুসাফির গণ্য হবেন না কিন্তু আরিচা দিয়ে এলে মুসাফির গণ্য হবেন।
সারকথা, আপনার গাড়ির চাকা যে রাস্তায় ঘুরবে সেই দুরুত্ত যদি ৪৮ মাইল হয় তবে আপনি মুসাফির গণ্য হবেন।- ফাতাওয়া হিন্দিয়া ১/১৩৬

 830,903 total views,  122 views today