প্রশ্ন : আসসালামু আলাইকুম। ১। হযরত আজকে আপনার একটি ফলের দোকানের যাকাতের মাসআলা পড়লাম। হযরত আমার প্রশ্ন আমি আমার স্ত্রীকে প্রায় ৩ ভরি স্বর্ণ যা বিবাহের সময় আমার আব্বা আম্মা কর্তৃক তাকে দেয়া হয়েছিলো । আমি তাকে বেশ কয়েকবার তার বাবার বাড়ি থেকে স্বর্ণ আনতে বললেও সে আনেনি এবং আমার দ্বায়িত্বে দেয়নি। সেগুলো পরে আমি তাকে মালিক বানিয়ে দিয়েছি। তাকে বলেছি যেহেতু এগুলো আমার কোন কাজে লাগেনা আর আমার দ্বায়িত্বেও নেই তাই এগুলোর মালিক তুমি আর যাকাতও তুমি দিবা। যদিও সে যাকাত দেয় না। এর দ্বারা কি আমি গুনাহগার হবো? ২। আর যেহেতু তাকে মালিক বানিয়ে দিয়েছি তাই এখন সে আমাকে যদি টাকার জন্য বা অন্য কোন কারণে প্রেশার দেয় তবে আমি তাকে বলি তোমার স্বর্ণ গয়না আনো। ফলে সে কিছুটা চুপ থাকে বা দমে যায়। এখন আমার আরেক প্রশ্ন এইভাবে বলা কি ঠিক হবে? কারণ যেহেতু আমি তাকে মালিক বানিয়ে দিয়েছি। ৩। আমার শেষ প্রশ্ন এই স্বর্ণ ছাড়া আমার কাছে নেছাব পরিমান কোন সম্পদ নেই তাই আমি কি কখনো যাকাত পেলে তা খেতে পারবো? জানালে উপকৃত হবো? জাযাকাল্লাহু খাইর।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। উক্ত স্বর্ণালংকারের মালিক আপনার স্ত্রী। যদি তার নিকট উক্ত ৩ ভরি স্বর্ণের সাথে আর কোন যাকাতযোগ্য সম্পদ থেকে থাকে এবং তা নেসাব পরিমান হয় তবে বছরান্তে তার উপর যাকাত ফরজ হবে। যা হিসাব করে আদায় করা আপনার স্ত্রীর কর্তব্য। না দিলে তিনি গোনাহগার হবেন আপনি নন। তবে আপনি তার অনুমতি সাপেক্ষে আদায় করে দিলে আপনি ছাওয়াব পাবেন।

২। যদি সে তার খোরপোষ বা জরুরী এমন কোন প্রয়োজনে কিছু চায় যা পূরা করা আপনার কর্তব্য তবে একথা বলা ঠিক হবে না। আর সেগুলো তো তাকে মালিক বানিয়ে দেওয়া হয়েছে কাজেই সে সেগুলোর ব্যাপারে ইচ্ছাধীন।

৩। হ্যাঁ, আপনি নেসাবের মালিক না হলে অর্থাৎ যাকাত গ্রহনের উপযুক্ত হলে যাকাত গ্রহন করতে পারবেন। আপনি প্রশ্নে উল্লেখ করেছেন উক্ত স্বর্ণ ছাড়া আপনার নিকট আর কিছু নেই। বাস্তবে ঐ স্বর্ণের মালিকও তো আপনি নন।
-আদ্দুররুল মুখতার ২/৩৩৯; আন নাহরুল ফায়েক ১/৪৫৮

যাকাত সংক্রান্ত মাসআলা বিস্তারিত জানতে এই লিঙ্ক ভিজিট করতে পারেন-
http://muftihusain.com/article/%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4-%E0%A6%9C%E0%A6%B0%E0%A7%81%E0%A6%B0%E0%A7%80-%E0%A6%AE%E0%A6%BE/

 832,224 total views,  588 views today