প্রশ্ন : আসসালামু আলাইকুম ১। স্বাভাবিক মেয়েদের গাওয়া গজল শোনা যাবে কি? ২। ফটো লোড অফ করে ফেসবুক চালানো যাবে কি? ৩। আমার ফেসবুকে একটা গ্রুপ আছে আপনার ফাতওয়াগুলো ওখানে শেয়ার করি। ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে বেশিরভাগ মেসেজ শেয়ার করি। এখন প্রশ্ন হচ্ছে মেসেঞ্জারে প্রবেশ করলে যাদের প্রোফাইল পিকচার দেওয়া আছে তাদের ছবিগুলো খুব ছোট আকারে দেখা যায়। এক্ষেত্রে মেসেঞ্জার চালানো জায়েয হবে কি? ৪। আমাদের কবরস্থানে শুক্রবার দিন ফজরের নামাযের পর বিভিন্ন গ্রাম থেকে কবর যিয়ারত করার জন্য অনেক লোক সমবেত হয়। এভাবে কবর যিয়ারত করা কি জায়েয হবে? ৫। আমার দুইটা নাম ক। মোঃ জুয়েল রানা খ। মোঃ ফাহিম হোসেন। দুইটা নামের আরবী কোনো অর্থ থাকলে জানাবেন। আর শরীয়তের দৃষ্টিতে কোন নামটা রাখা বেশী সঠিক হবে?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। না।–সূরা আহযাব, আয়াত ৩২; রদ্দুল মুহতার ১/৪০৬; মাবসূতে সারাখসী ১/২৭৭

২+৩। ফেসবুক সময় ও জীবন নষ্টের অন্যতম একটি মাধ্যম। বর্তমান যুবসমাজ তো এই এক রোগেই শেষ হয়ে গেল। এর দ্বারা যে কত দুর্ঘটনা এবং কি পরিমাণ সময় নষ্ট হচ্ছে তা বলাই বাহুল্য। ঘণ্টার পর ঘণ্টা বিভিন্ন বেহুদা ও নাজায়েয কাজে ফেসবুক নিয়ে পড়ে থাকে। অথচ আল্লাহ তাআলা কিয়ামতের দিন বান্দা প্রতিটি মুহূর্ত কি কাজে ব্যয় করেছে এই হিসাব না নেওয়া পর্যন্ত এক কদমও নড়তে দিবেন না। তাই ফেসবুকে সময় নষ্ট করা থেকে বিরত থাকা প্রত্যেকটি মুমিনের কর্তব্য। তবে কেউ যদি তা দ্বীন প্রচারের মাধ্যম হিসেবে ফটো লোড অফ করে ব্যবহার করে সেটা ভিন্ন কথা।–সূরা মুমিনূন, আয়াত ৩; তাবারানী, আল মুজামুল আওসাত, হাদীস নং ৪৭১০

৪। এমনিতে শুক্রবার কবর যিয়ারতে কোন সমস্যা নেই। তবে এটাকে কোন রসমে পরিণত করা বা এভাবে যিয়ারত করাকে নিয়ম বা অধিক ছাওয়াবের কারন মনে করা বিদআত ও পরিত্যাজ্য।
এগুলো কোন কিছু মনে না করে এমনিতেই যদি যিয়ারত করে তবে কোন অসুবিধা নেই।–সুনানে নাসায়ী, হাদীস নং ৪৪৪২

৫। ফাহিম হুসাইন নামটি সুন্দর। এর অর্থও ভালো। ফাহিম অর্থ বুদ্ধিমান আর হুসাইন অর্থ হল সুদর্শন, সুন্দর। শব্দটি হুসাইন হবে হোসেন নয়।

 824,392 total views,  1,263 views today