প্রশ্ন : আসসালামু আলাইকুম, “যে নারী তার অভিভাবকের সম্মতি ছাড়াই নিজে নিজে বিবাহ করে, তার বিবাহ বাতিল, বাতিল, বাতিল।” (আহমাদ, আবু দাউদ, তিরমিযী, ইবনে মাজাহ, দারেমী, মিশকাত ৩১৩১ নং) আমার প্রশ্ন হচ্ছে ১। যদি কোন মেয়ে কাউকে না জানিয়ে সাদা কাগজে ভুল সই করে শুধুমাত্র ১বার কবুল বলে বিয়ে করে, তাহলে কি বিয়ে হবে? আর সেই ছেলে যদি প্রতারক হয়, বউ আর ছেলে আছে এবং এই মেয়ের পরে আরো ১জন কে বিয়ে করে তাহলে কি করনীয় আছে? ১ ও ৩ নং বিয়ে সে সবাইকে জানিয়ে করেছে অনুষ্ঠান করে কিন্তু ২ নং টা কেউ জানে না। এমনকি কোন প্রমানও নেই, কাজীটা সাজানো ছিল, সাক্ষী মারা গেছে। সেক্ষেত্রে বিয়ে কি বৈধ হয়েছে? হলে এখন তালাক নেয়ার কি উপায়? ঐ ছেলে বলেছে সব মিথ্যা ছিল সে শুধু আল্লাহকে সাক্ষী রেখে তাকে বউ হিসেবে মেনে নিয়েছিল এবং ৩য় বিয়ের সময় আল্লাহকে সাক্ষী রেখেই তাকে বউ হিসেবে অস্বীকার করে নাকি বিয়ে করেছে। এখন এই মেয়ে কি অন্য কাউকে বিয়ে করতে পারবে নাকি তালাক লাগবে? আর লাগলে সেটা কাউকে না জানিয়ে কিভাবে নেয়া সম্ভব? অনুগ্রহ করে জানাবেন।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
যদি ইসলাম, সম্পদ, পেশা, সন্মান ইত্যাদি দিক দিয়ে ছেলে, মেয়ের পরিবারের কুফু (সমকক্ষ) না হয় এবং মেয়ের পিতামাতা নারাজ থাকে তবে সহীহ মত অনুযায়ী উক্ত বিবাহ সংঘটিতই হয়নি। সেক্ষেত্রে ছেলে থেকে তালাক নেওয়ারও প্রয়োজন নেই। আর যদি ছেলে উল্লেখিত বিষয়গুলোতে মেয়ের পরিবারের সমকক্ষ বা তাদের চেয়ে উন্নত হয় অথবা সমকক্ষ নয় কিন্তু মেয়ের অভিভাবক রাজী থাকে তবে ঐ ছেলের সাথে ঘর সংসার না করতে চাইলে ছেলে থেকে তালাক নেওয়া জরুরী। এমতাবস্থায় ছেলে থেকে তালাক না নিয়ে অন্যত্র বিবাহ করা জায়েয হবে না। আর তালাক নেওয়ার জন্য কোন সাক্ষী লাগে না। ছেলে মেয়েকে যে কোনভাবে (ইচ্ছা করলে মোবাইলেও দিতে পারে) তালাক দিয়ে দিলে তার ইদ্দত পার হবার পর অন্যত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারে।
উল্লেখ্য যে, দুজন সাক্ষীর উপস্থিতিতে একবার কবূল বলার দ্বারাই বিবাহ সহীহ হয়ে যায়। চাই কাজী উপস্থিত থাকুক বা না থাকুক। আর সাক্ষীরা মারা গেলেও বিবাহের কোন ক্ষতি হয় না।–সুনানে তিরমিজী, হাদীস নং ১০৮৪; রদ্দুল মুহতার ৩/৫৯, ৮৪, ৯৪, ৮৯; ফাতাওয়া হিন্দিয়া ১/২৯২; আল বাহরুর রায়েক ৩/১৯৪; ফাতাওয়া মাহমূদিয়া ১১/৬১৫,৬১৬; ফাতওয়ায়ে দারুল উলূম দেওবন্দ ৮/১৫৪
আপনি আরো জানতে নিম্নোক্ত লিঙ্কগুলো ভিজিট করতে পারেন-
http://muftihusain.com/ask-me-details/?poId=1583
http://muftihusain.com/ask-me-details/?poId=1589
http://muftihusain.com/ask-me-details/?poId=1534

 822,423 total views,  420 views today