প্রশ্ন : আমাকে আমার বোন ৩০০০/- টাকা তার যাকাত আদায়ের জন্য দিয়েছে। সে বলেছে এটা এমন কোন খাতে বা মাদ্রাসায় দিতে যেখানে দিলে যাকাত আদায় হয়। আমার প্রশ্ন আমি নিজেও এমন এক ব্যক্তি যে আমার উপর যাকাত ফরজ হয় না কিন্তু আমার স্ত্রীর উপর হয়। এখন আমি নিজেই যদি এই যাকাতের টাকা আমার নিজের জন্য খরচ করি অর্থাৎ আমি নিজেই যদি এই যাকাতের টাকা খাই এবং আমার বোনকে লজ্জার কারণে না বলি তবে তা আদায় হবে কি এবং আমার জন্য তা খাওয়া জায়েয হবে কি?

উত্তর :

যাকাতদাতা যদি মাদরাসা বা অন্য কাউকে যাকাত পৌঁছানোর জন্য উকীল নিযুক্ত করে সেক্ষেত্রে উকীল তা নিজে ব্যবহার করলে যাকাত আদায় হবে না। এক্ষেত্রে উকীল উক্ত টাকার ক্ষতিপূরণ দিবে এবং যাকাতদাতাকে বিস্তারিত বলে তার অনুমতি নিয়ে পুনরায় যাকাত আদায় করবে। আর যদি যাকাতদাতা পরিপূর্ণ এখতিয়ার দিয়ে এভাবে বলে যে, যেখানে ইচ্ছা তা খরচ কর তবে উকীল যাকাত গ্রহনের উপযুক্ত হলে নিজে ব্যবহার করতে পারবে।
উল্লেখ্য যে, কারো উপর যাকাত ফরজ না হলেই সে যাকাত গ্রহন করতে পারে না। বরং কারো নিকট প্রয়োজন অতিরিক্ত নেসাব পরিমাণ মাল না থাকলে কেবল সেই যাকাত গ্রহন করতে পারে।- আদ্দুররুল মুখতার ২/২৬৯;আহসানুল ফাতাওয়া ৪/৩০৯

 831,149 total views,  368 views today