প্রশ্ন : আসসালামু আলাইকুম। হযরত গতকাল রাতে আমাকে আমাদের অফিসের চেয়ারম্যান স্যারের বাসায় পাঠানো হয়। সবাই তার বাসায় যেতে ভাড়া হিসাবে ২০ টাকা করে আপডাউনে ৪০ টাকা খরচ নেন। তো আমিও যাওয়ার সময় ৪০ টাকা নিয়ে রওনা হই। কিন্তু মাত্র ১ থেকে দেড় কিলোমিটার রাস্তা ২০ টাকা দিয়ে রিক্সায় করে যাওয়া আমার কাছে খারাপ লাগে। মনে করলাম যে মাত্র ৫-৭ মিনিট হাটলেই আমার ২০ টাকা এবং আসার সময় আরো ২০ টাকা মোট ৪০ টাকা বেচে যায়। তাই আমি আর রিক্সায় করে না গিয়ে হেটে তার বাসায় গিয়েছি এবং ৪০ টাকা আমার ব্যাক্তিগত কাজে খরচ করেছি। এখন আমার কাছে একটু সন্দেহ হচ্ছে তাই জানতে চাচ্ছি এটা আমার জন্য কি জায়েয হয়েছে? এছাড়া ভবিষ্যতে কি এরকম করা যাবে? যদি অন্য কোথাও পাঠায় সেক্ষেত্রেও যদি অফিসের সময়ের ক্ষতি না হয় এবং কাজটি সঠিক ভাবে ঠিক সময়ে সমাধান করতে পারি তবে হেটে গিয়ে টাকা নিজের কাজে খরচ করতে পারবো কি? জাযাকাল্লাহু খাইর ফিদ দারাইন।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
কর্তৃপক্ষ অফিসের কাজে কোথায় পাঠালে বাস্তবে যতটুকু যাতায়াতে খরচ হয় ততটুকু অফিস থেকে নেওয়া যাবে। কাজেই বাসে গিয়ে সি এন জি এর বিল বা পায়ে হেঁটে গিয়ে রিক্সার বিল নেওয়া বৈধ হবে না। তাই উক্ত টাকা যাতায়াত ব্যতীত আপনার ব্যক্তিগত কাজে ব্যবহার করা বৈধ হয়নি। তা অফিসে ফেরত দিতে হবে। তবে কর্তৃপক্ষ থেকে যদি এমন নির্দেশনা থাকে যে, অমুক জায়গায় যাতায়াতের জন্য এত টাকা অফেরতযোগ্য ভাতা দেওয়া হয় চাই সে যেভাবেই যাক না কেন। সেক্ষেত্রে ঐ নির্দিষ্ট পরিমাণ টাকা খরচ না হলেও ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে।–সূরা মায়েদাহ, আয়াত ২৯; সুনানে বাইহাকী, হাদীস নং ১১৮৭৭

সম্পূরক প্রশ্নঃ
আসসালামু আলাইকুম। হযরত আমি উত্তরটি পেয়েছি। এখন সলকেই ৪০ টাকা করে নেয় এবং এটাই স্বাভাবিক নিয়ম হয়ে গিয়েছে। এ ক্ষেত্রে কি করণীয়? দেখা গেলো যে, যদি আমি না নেই তবে আমাকে ভবিষ্যতেও হেটেই যেতে বলবে অথবা প্রয়োজনের সময় ও তারা আর দিবে না। এছাড়া আমি যদি একা হেটে গিয়ে নিয়মের ভঙ্গ করি তবে অন্যদের উপরেও চাপ পড়বে যে, অমুকে হেটে যায় তবে আপনারাও হেটে যাবেন। এক্ষেত্রে একটি বিশৃঙ্খলা বা মন কষাকষি হবে। এক্ষেত্রে কি করণীয়?
উত্তরঃ
ওয়া আলাইকুমুস সালাম
আপনার কাউকে জানানোর প্রয়োজন নেই। আপনি যেকোন ভাবে উক্ত চল্লিশ টাকা ফিরিয়ে দিবেন। আর তা অনেকভাবেই সম্ভব। যেমন ভবিষ্যতে কোন ভাওচারে ৪০ টাকা কম দেখালেন ইত্যাদি।

 832,260 total views,  624 views today