প্রশ্ন : হযরত এখন বিভিন্ন জায়গায় নির্বাচনী প্রচারণা চলছে। আর এই নির্বাচনী প্রচারণায় যে লিফলেট দেয়া হয় তার মধ্যে বিসমিল্লাহির রাহমানির রাহিম লেখা থাকে। এখন আমি যখনি দেখি তখন চেষ্টা করি বিসমিল্লাহির রাহমানির রাহিম অংশটুকু ছিড়ে পকেটে নিতে এবং পরে তা একটি ভালো জায়গায় দাফন দিতে। কিন্তু প্রশ্ন হচ্ছে অনেক সময় প্রচারণা এত দীর্ঘ হয় যে যদি সকল কাগজ কুড়াতে যাই তবে কঠিন হয়ে যাবে। কারণ তারা প্রচারণা করতে করতে সামনে এগুতে থাকে আর মানুষ কে দিতে থাকে। যার অভিজ্ঞতা নিশ্চয়ই আপনার আছে। এখন এগুলোর ব্যাপারে কি করণীয়। দেখা যায় সারা রাস্তাময় বিভিন্ন জায়গায় এই লিফলেট পড়ে আছে। অনেক সময় ময়লা পানিতেও পড়ে থাকে। অনেক সময় মানুষের পায়ের পাড়ায় এবং কাদায় একাকার হয়ে থাকে। যা উঠাতে কষ্ট হয়। কোরআনের একটি আয়াতের এমন অবমাননার বিষয়টি খুব খারাপ লাগে। এগুলো ব্যাপারে কি করণীয়? জাযাকাল্লাহু খাইরন।

উত্তর :

কুরআনের আয়াত বা আল্লাহ তাআলার নামের সন্মান রক্ষা করা প্রত্যেক মুমিনের কর্তব্য। লিফলেট বা পোস্টারে কুরআনের আয়াত বা আল্লাহ তাআলার নাম লিখলে তার অসন্মান হয়। মানুষ হাতে পাওয়ার পর তা যত্রতত্র ফেলে দেয় বা ঘাম, ময়লা ইত্যাদি মুছতে ব্যবহার করে। তাই লিফলেট বা পোস্টারে কুরআনের আয়াত বা আল্লাহ তাআলার নাম লিখা জায়েয নয়।
এগুলো কোথাও পড়ে থাকতে দেখলে ঐ অংশটুকু সাধ্যমত হেফাযত করা প্রত্যেক মুমিনের কর্তব্য। তবে কখনো অপারগ হলে বা অসম্ভব হলে সেটা ভিন্ন কথা।–ফাতহুল কদীর ১/৩১০; রদ্দুল মুহতার ২/২৬৭

 828,084 total views,  599 views today