প্রশ্ন : আসসালামু আলাইকুম জনাব, আমাদের মার্কেটের ভাড়াটিয়ার সাথে একটি নির্দিষ্ট রেটে চুক্তি করে বিদ্যুৎ বিক্রয় করে থাকি। বিদ্যুৎ বিল ভাড়াটিয়ারা আমাদের চুক্তির সময়ে দিতে পারে না। এই দিকে মূল বিদ্যুৎ অফিসে সময়মত না দিতে পারলে জরিমানা আদায় করে। সর্বমোট ভাড়াটিয়া ৫ জন। তার মধ্যে ৪ জন বিল দেয় বাকি একজন না দেওয়ায় তার টাকা আমরা পরিশোধ করে বিদ্যুৎ অফিসে জমা দিয়ে দেই। এতে জরিমানা হয় না। এখন বিদ্যুৎ অফিসের যে জরিমানা ধরত, তা (সময়মত টাকা না দেওয়ায়) তার কাছে চাইলে সে বলে তা দেওয়া এবং নেওয়া জায়েয নেই। এই বিষয় জনাবের নিকট জানতে চাই?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
যতটুকু বিল আপনারা তার পক্ষ থেকে আদায় করবেন ততটুকুই কেবল নিতে পারবেন। এর চেয়ে বেশি নেওয়া জায়েয হবে না। যদিও আপনি তার অংশটুকু সময়মত আদায় করে থাকেন এবং সে তা জরিমানাযোগ্য তারিখের পরে পরিশোধ করে। তবে অন্যান্য ভাড়াটিয়া সময়মত বিল দিয়ে দিলে এবং উক্ত ভাড়াটিয়া না দেওয়ায় জরিমানা এলে সেক্ষেত্রে জরিমানাটুকু তার থেকে আদায় করতে পারবেন।
কিন্তু তার অংশটুকু নিজের পক্ষ থেকে আদায় করে ফেললে প্রদেয় পরিমাণের চেয়ে বেশি নেওয়া যাবে না।–ফাতহুল কদীর ১৬/৩০৩; তাবয়ীনুল হাকায়েক ১২/৫৩ (শামেলা)

 832,169 total views,  533 views today