প্রশ্ন : আসসালামু আলাইকুম। হযরত আমি আমার ছেলের আকীকা নিয়ে খুব চিন্তিত। যদি আল্লাহ তা’আলা না করুন হঠাৎ যে কোন সময় মারা যাই তবে আমার ছেলের একটি হক আমি আদায় করে যেতে পারলাম না। কিন্তু আমার ছেলে হওয়ার পর থেকে আমি হালাল ভাবে ২টি খাসি ক্রয় করে যে আকীকা করব এই টাকা আমি জোগাড় করতে পারি নাই। ব্যবসায়ের অনেক টাকা আমার কাছে আছে কিন্তু সেটা আমার টাকা না বরং এর মালিক আমার মামা। তাই আমার জানার বিষয় যাদের ২টি খাসি কেনার সামর্থ্য নেই তারা কিভাবে আকীকা করবে? অনুগ্রহ করে জানাবেন। যদি অন্য কোন হালত বা ছূরত থাকে যেটা আমি প্রশ্নে উল্লেখ করতে পারি নাই তবে সঙ্গত মনে করলে সেটাও বলে দিলে সহজ হবে। জাযাকাল্লাহু খাইরন ফিদ দারাইন।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
সন্তানের আকীকা করা মুস্তাহাব। না করতে পারলে কোন গুনাহ হবে না। আর সামর্থ্য না থাকলে হক নষ্ট হওয়ার প্রশ্নই এসে না। কাজেই পেরেশান হবার কোন কারণ নেই।
উল্লেখ্য যে, ছেলের আকীকা একটি ছাগল/ খাসি দ্বারাও করা যায়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও হযরত হাসান (রাঃ) এর আকীকা একটি ছাগল দ্বারা করেছেন। তবে দুটি দ্বারা করা উত্তম।– সুনানে বাইহাকী, হাদীস নং ১৯৭৬১; সুনানে তিরমিজী, হাদীস নং ১৫১৪

 832,234 total views,  598 views today