প্রশ্ন : আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। প্রশ্ন ১। আমি একটি দোকানে স্টেশনারী মাল কিনতে গিয়েছিলাম। দোকানদার আমাকে বলল ছোট সাইজটি দোকানে নাই গুদামে আছে। আপনি বড় সাইজটি নেন। আমি বললাম তাহলে আগামী কাল এসে নিব। এ কথা বলে আমি অন্য একটি দোকানে ছোট সাইজটি পেয়ে কিনে নিলাম। আমার প্রশ্ন হলো প্রথম দোকানে যে বলেছি আগামীকাল এসে নিব। তাহলে আমার দ্বিতীয় দোকান থেকে কিনা মালটি কি আমার জন্য বৈধ হবে? মনে অনেক চিন্তা থাকায় পরের দিন প্রথম দোকান থেকে ঐ মালটি আবার কিনে নিলাম। এখন দুইটি মাল কি একত্রে আমার জন্য বৈধ? প্রশ্ন ২। ইতিপূর্বে আমি আপনার কথা মত ইসলামী ব্যাংকে কারেন্ট একাউন্ট খোলার জন্য অনেক চেষ্টা করেছি। কিছুতেই পারলাম না। আপনি কি আমাকে একটি একাউন্ট খোলার জন্য সাহায্য করতে পারেন। তাহলে চিরকৃতজ্ঞ থাকব।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। অন্য দোকান থেকে মালটি কিনতে অসুবিধা নেই। পুনরায় প্রথম দোকান থেকে কেনার প্রয়োজন ছিল না। আর বর্তমানে উভয় মাল আপনার জন্য বৈধ।
আসলে এসকল ক্ষেত্রে প্রচলন অনুযায়ী “আগামী কাল এসে নিব” দ্বারা মনের ইরাদা বা ইচ্ছা ব্যক্ত করা উদ্দেশ্য হয় ওয়াদা নয়।
২। ইসলামী ব্যাংক ছাড়াও অন্য ব্যাংকগুলোতে (একান্ত প্রয়োজন হলে কারেন্ট একাউন্ট খোলার) চেষ্টা করলে হয়ে যাবে ইংশাআল্লাহ। ইসলামী ব্যাংক সাধারণত বাংলাদেশ ব্যাংকের ফরমালিটিস একটু বেশি মেনে চলতে বাধ্য হয়। নতুন ব্যাংকগুলোতে হয়তোবা একটু সহজে খুলতে পারবেন।

 828,075 total views,  590 views today