প্রশ্ন : হুজুর নামাযের ফিদয়া দিতে হবে এটা কি কুরআন হাদীস দ্বারা প্রমানিত আছে? যেমনটা রোযার কাফ্ফারার ব্যাপারে আল্লাহ নিজেই বলেছেন।

উত্তর :

কুরআন বা হাদীসে কোন একটা হুকুম বর্ণিত হলে তার মধ্যে একটা ইল্লাত (যার উপস্থিতি উক্ত হুকুম বাস্তবায়িত হওয়ার জন্য জরুরী) থাকে। যার ভিত্তিতে হুকুম আবর্তিত হয়। এটাকে অস্বীকার করার কোন উপায় নেই। যেমন আল্লাহ তাআলা বলেন তোমরা “পিতামাতাকে উফ পর্যন্ত বলো না”। এখন কোন বেউকুফ যদি বলে কুরআনে তো পিতামাতাকে থাপ্পড় মারতে নিষেধ করা হয়নি। অনুরূপভাবে হাদীসেও কোথাও এই নিষেধাজ্ঞা নেই। কাজেই তা জায়েয। এবার বলুন এটা কেমন হবে? উক্ত আয়াত থেকে ফুকাহায়ে কেরাম একটি ইল্লত বের করেছেন। আর তা হল পিতামাতার কষ্ট পাওয়া। কাজেই যে কাজ দ্বারাই তারা কষ্ট পাবেন সেটাই নাজায়েয হবে।

রোযার ফিদয়ার বিষয়টি কুরআন বা হাদীস দ্বারা সমর্থিত। কিন্তু নামাযের ফিদয়ার বিষয়টি স্পষ্টভাবে কুরআন বা হাদীসে নেই। তবে নামায রোযার চেয়েও একটি গুরুত্বপূর্ণ ইবাদাত। এখন কথা হল, এই রোযার ফিদয়া যার ইল্লাত (বা কারন) হল অপারগতা এটা কি শুধু রোযার মধ্যে সীমাবদ্ধ নাকি তার চেয়ে গুরুত্বপূর্ণ ইবাদাত নামাযেও প্রযোজ্য হবে। অর্থাৎ কেউ যদি রোযার ন্যায় নামাযের খেত্রেও অপারগ হয় তবে তারও কি ফিদয়া দিতে হবে? এক্ষেত্রে ফুকাহায়ে কেরাম রোযার হুকুম ইজতিহাদের দ্বারা নামাযে স্থানান্তরিত করত সতর্কতামূলক নামাযেও ফিদয়ার কথা বলেছেন। আর বলেছেন, আল্লাহ তাআলা চাহেন তো আশা করা যায় তাকে মাফ করে দেওয়া হবে। তা না হলে অন্তত সদকার ছাওয়াব তো সে পাবে।

এটা হল স্বর্ণযুগের উলামায়ে কেরামের মত। যাদের ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শ্রেষ্ঠত্বের সাক্ষ্য দিয়েছেন। এখন প্রত্যেকের ভাবা উচিত এদের কথা অনুসরণ করা উচিত নাকি বর্তমান যুগের নাসিরুদ্দীন আলবানী, জাকির নায়েক, মুতীউর রহমান মাদানী বা আসাদুল্লাহ গালিবের কথা। যাদের কুরআন বা হাদীসের গভীর কোন ইলম নেই। কেবল ভাসা ভাসা জ্ঞান নিয়েই বড় বড় উলামায়ে কেরামের সমালোচনা করা, তাদেরকে বিদআতী বা কাফের পর্যন্ত বলে দেওয়া এবং উম্মতের মধ্যে ফেতনা সৃষ্টি করাই যাদের কাজ। আসলে যারা তাকলীদ বা মাযহাব মানে না তারাও বাস্তবে মাযহাব মানে। তারা মাযহাব মানে না এটা একটা ডাহা মিথ্যা কথা। তবে তারা মানে নাসিরুদ্দীন আলবানী বা এদের মত সমকালীন কিছু মানুষকে। যার লিখনির পাতায় পাতায় স্ববিরোধী বক্তব্য পাওয়া যায়।

 823,012 total views,  1,009 views today