প্রশ্ন : আসসালামু আলাইকুম ১.নামাযের মাঝে সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ফি আমানিল্লাহ বলা যাবে কি? ২.কোন কোন পশু পাখির মলমূত্র নাপাক যা কাপড়ে বা গায়ে লাগলে কাপড় পরিবর্তন বা অযু অথবা গোসল করতে হয়? ৩.কেউ যদি আমাকে খুন করতে বা আঘাত করতে আসে তার আঘাত কে আমি যদি প্রতিহত করতে গিয়ে আঘাত কারীকে খুন করে ফেলি তাহলে কি আমার গুনাহ হবে?

উত্তর :

১। না।–সুনানে আবূ দাউদ, হাদীস নং ৯২৪

২। সকল পশুর পেশাব, পায়খানা নাপাক। আর সকল হারাম পাখির বিষ্ঠা নাপাক। হালাল পাখির মধ্যে হাস, মুরগী ও পানকৌড়ির বিষ্ঠা নাপাক। হাস, মুরগী ও পানকৌড়ি ব্যতীত অন্যান্য হালাল পাখির বিষ্ঠা এবং বাদুর ও চামচিকার পেশাব পায়খানা পাক।

উল্লেখ্য যে, এগুলোর মধ্য থেকে যেগুলো নাপাক সেগুলো শরীরে লাগলে উযূ বা গোসল করতে হয় না। বরং যতটুকু স্থানে নাপাকী লেগেছে কেবল ততটুকু ধুয়ে নিতে হবে।

৩। উল্লেখিত পরিস্থিতিতে যদি এমন হয় যে, নিজেকে আত্মরক্ষা করতে গিয়ে তাকে হত্যার নিয়ত বা ইচ্ছা ব্যতীত (অনাকাঙ্খিতভাবে) সে খুন হয়ে যায় অথবা তাকে খুন করা ব্যতীত নিজেকে আত্মরক্ষার আর কোন উপায় না থাকে সেক্ষেত্রে গুনাহ হবে না। হযরত আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত-

جَاءَ رَجُلٌ إِلَى رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- فَقَالَ يَا رَسُولَ اللَّهِ أَرَأَيْتَ إِنْ جَاءَ رَجُلٌ يُرِيدُ أَخْذَ مَالِى قَالَ « فَلاَ تُعْطِهِ مَالَكَ » قَالَ أَرَأَيْتَ إِنْ قَاتَلَنِى قَالَ « قَاتِلْهُ ». قَالَ أَرَأَيْتَ إِنْ قَتَلَنِى قَالَ « فَأَنْتَ شَهِيدٌ ». قَالَ أَرَأَيْتَ إِنْ قَتَلْتُهُ قَالَ « هُوَ فِى النَّارِ »

অর্থঃ এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট এসে বললেন, ইয়া রাসূলুল্লাহ, যদি কেউ আমার সম্পদ ছিনিয়ে নিতে উদ্যত হয়, তবে আমি কি করব? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি তাকে তোমার সম্পদ নিতে দিবে না। লোকটি বলল, যদি সে আমার সাথে এ নিয়ে লড়াই করে? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমিও তার মুকাবিলায় লড়বে। লোকটি বলল, আপনার কি অভিমত যদি সে আমাকে হত্যা করে বসে? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তাহলে তুমি শহীদ বলে গণ্য হবে। লোকটি বলল, যদি আমি তাকে হত্যা করি তবে আপনি কি বলেন? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, সে জাহান্নামী।–সহীহ মুসলিম, হাদীস নং ৩৭৭

 

 829,632 total views,  1,155 views today