প্রশ্ন : কাপড়ের দোকানে কাপড় ডিসপ্লে দেয়ার জন্য যে  ম্যানিকুইন ব্যবহার করা হয় এতে কি ইনকাম হারাম হবে? উল্লেখ্য যে আমরা এখন এগুলা সরিয়ে ফেলছি।

উত্তর :

মূর্তি সদৃশ এই ম্যানিকুইন ব্যবহার করা থেকে বিরত থাকা প্রত্যেক মুমিনের কর্তব্য। মূর্তি বানানো, ব্যবহার করা, রাখা ও বেচাকেনা ইত্যাদি সকল বিষয় ইসলামে অত্যন্ত ভয়াবহ ও জঘন্যতম গোনাহ। মূর্তিপূজার কথা তো বলাই বাহুল্য, মূর্তি নির্মাণেরও কিছু কিছু পর্যায় এমন রয়েছে যা কুফরী।

এ প্রসঙ্গে কুরআন মজীদের স্পষ্ট নির্দেশ-

فَاجْتَنِبُوا الرِّجْسَ مِنَ الْاَوْثَانِ وَ اجْتَنِبُوْا قَوْلَ الزُّوْرِۙ

অর্থঃ তোমরা পরিহার কর অপবিত্র বস্ত্ত অর্থাৎ মূর্তিসমূহ এবং পরিহার কর মিথ্যাকথন।-সূরা হজ্জ, আয়াত ৩০

হযরত আবুল হাইয়াজ আসাদী বলেন-

قَالَ لِى عَلِىُّ بْنُ أَبِى طَالِبٍ أَلاَّ أَبْعَثُكَ عَلَى مَا بَعَثَنِى عَلَيْهِ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- أَنْ لاَ تَدَعَ تِمْثَالاً إِلاَّ طَمَسْتَهُ وَلاَ قَبْرًا مُشْرِفًا إِلاَّ سَوَّيْتَهُ

অর্থঃ আলী ইবনে আবী তালেব রা. আমাকে বললেন, ‘আমি কি তোমাকে ওই কাজের দায়িত্ব দিয়ে প্রেরণ করব না, যে কাজের জন্য নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে প্রেরণ করেছিলেন? তা এই যে, তুমি সকল প্রাণীর মূর্তি বিলুপ্ত করবে এবং সকল সমাধি-সৌধ ভূমিসাৎ করে দিবে।-সহীহ মুসলিম, হাদীস নং ২২৮৭

কাজেই নিজের দোকান হলে তা সম্পূর্ণরূপে পরিহার করবে। আর একান্ত ব্যবহার করতেই হলে মাথা ভেঙ্গে দিবে বা মাথাবিহীন গুলো ব্যবহার করবে।

উল্লেখ্য যে, এর দ্বারা ইনকাম হারাম হবে না।

সম্পূরক প্রশ্নঃ আসসালামু আলাইকুম, মেনিকুইন নিয়ে প্রশ্ন করেছিলাম। আমরা যে মেনিকুইন ব্যবহার করি তার মাথা আছে। এতে কি ইনকাম হারাম হবে। আমাদের দোকান ৩ টি। একটি দোকান থেকে তা সরিয়ে ফেলেছি। বাকি ২টি দোকান থেকে ইনশাআল্লাহ দ্রুত সরিয়ে ফেলা হবে। এর বদলে আমরা স্ট্যান্ড ব্যবহার করবো ইনশাআল্লাহ। দয়া করে যদি বুঝিয়ে বলতেন উপকৃত হতাম।

উত্তরঃ ওয়া আলাইকুমুস সালাম

ইনকাম যে হারাম হবে না সেটা তো পূর্বেই বলেছি। হ্যাঁ, মূর্তি রাখার ভয়াবহ গোনাহ হবে। তাই খুব দ্রুত এগুলো সরিয়ে ফেলে স্ট্যান্ড ব্যবহার করুন।

পুনরায় সম্পূরক প্রশ্নঃ হুজুর মেনিকুইন নিয়ে প্ৰশ্ন করেছিলাম। বার বার আপনাকে বিরক্ত করার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। আপনার কথামতো আমি তা মেনে নিয়েছি কিন্তু আজ হঠাৎ মুফতী কাজী ইব্রাহীম নামে একজনের ভিডিও তে দেখলাম উনি বললেন মেনিকুইন এর মাধ্যমে কাপড় ডিসপ্লে দিয়ে ব্যবসা করলে ব্যবসা হারাম হবে (ইনকাম হারাম হবে)। এই ব্যাপারে আপনার মন্তব্য জানতে চাই। বার বার বিরক্ত করার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত।

উত্তরঃ না, বিষয়টি সঠিক নয়। হ্যাঁ, ম্যনিকুইন এর ব্যবসা (বেচাকেনা) করা হারাম। আপনারা তো কাপড়ের ব্যবসা করেন যা হালাল, ম্যনিকুইন এর নয়। ম্যনিকুইনে কাপড় ডিসপ্লে করাতে কাপড়ের বেচাকেনা নাজায়েয এবং তার উপার্জন হারাম হবে না। হ্যাঁ, ম্যনিকুইন ব্যবহারের স্বতন্ত্র ভয়াবহ গুনাহ হবে।

 827,978 total views,  493 views today