প্রশ্ন : আসসালামু আলাইকুম ১.অনেক সময় বাথরুমে হাতমুখ ধুতে গেলে বা পায়খানা করার পর পানি ব্যবহার করার সময়, পানির ছিটা জামা কাপড়ে লাগে যা আটকানো প্রায় অসম্ভব। এমতাবস্থায় ঐ কাপড় পড়ে কি নামায বা অন্য কোন ইবাদত করা যাবে কি?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম

বাথরুমের ফ্লোর যদি নাপাক থাকে তবে ফ্লোর থেকে ছিটে আসা পানি শরীর বা কাপড়ে লাগলে তা নাপাক হয়ে যাবে। আর ফ্লোর পাক থাকলে কোন সমস্যা নেই।

উল্লেখ্য যে, সাধারণত উযূ, গোসল বা পাক কাপর চোপড় ধৌত করার দ্বারা ফ্লোর নাপাক হয় না। তবে কোন নাপাকী ধৌত করলে ফ্লোর নাপাক হয়ে যায়। এরপর নাপাকীর কোন আছর না থাকলে, ফ্লোর শুকিয়ে গেলে অথবা কিছু পানি প্রবাহিত করে দিলে এবং (ফ্লোর একদিকে ঢালু হওয়ায়) তা গড়িয়ে নালা দিয়ে পড়ে গেলেও ফ্লোর পাক হয়ে যাবে।

অনুরূপভাবে ইস্তিঞ্জায় পানি খরচের সময় নাপাকী (পায়খানা) মিশ্রিত পানি শরীর বা কাপড়ে লাগলে তা নাপাক হয়ে যাবে। তবে নাপাকী ধোয়া হয়ে গেলে এরপর পানি ছিটে এলে সমস্যা নেই। আর আপনার কথা “পায়খানা করার পর পানি ব্যবহার করার সময়, পানির ছিটা জামা কাপড়ে লাগে যা আটকানো প্রায় অসম্ভব” ঠিক নয়। বরং ইস্তিঞ্জায় পানি খরচের সময় নাপাকী মিশ্রিত পানির ছিটা থেকে খুব সহজেই বাঁচা যায়। প্রথমে নাপাকী থাকা অবস্থায় একটু সতর্কতার সাথে পানি ব্যবহার করলে কোন সমস্যা হবে না। আর পানির ছিটা লাগলেও পায়ের নিচের দিকে লাগে। যা পরে ধৌত করে নিলে হয়ে যাবে।–সহীহুল বুখারী, হাদীস নং ১৭৪; হালবিয়ে কাবীর, পৃষ্ঠা ১৫২

 824,564 total views,  29 views today