প্রশ্ন : ইসলামী ব্যাংকে টাকা রাখলে সূদ হয় না। অন্য ব্যাংকে টাকা রাখলে সূদ হয়। এটা আমাদের সমাজে প্রচলিত। বাংলাদেশেই নয় পৃথিবীর যে কোন দেশে ব্যাংকিং কার্য্যক্রম পরিচালনার জন্য ঐ দেশের সরকারের ব্যাংকিং আইনের বাহিরে কোন ব্যাংক পরিচালনা করা যায় না। তাহলে ইসলামী ব্যাংকে টাকা রাখলে সূদ হয় না। অন্য ব্যাংকে টাকা রাখলে সুদ হয় এটা কেমন ধর্মীয় উপদেশ?

উত্তর :

আমাদের দেশের প্রচলিত ইসলামী ব্যাংকে টাকা রাখলে সূদ হয় না বিষয়টি এমন নয়। তারা মুখে ইসলামী ব্যাংকিং এর কথা বললেও কার্যত পরিপূর্ণ ইসলামী পদ্ধতিতে তা বাস্তবায়ন করতে পারছে না বা করছে না। এ ব্যাপারে বিস্তারিত জানতে আপনি নিম্নোক্ত লিঙ্ক ভিজিট করতে পারেন-
http://muftihusain.com/ask-me-details/?poId=587
আর আপনার ধারনা সঠিক নয়। ইসলামী ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ইসলামী পদ্ধতিতে ব্যাংকিং করার অনুমোদন নিয়ে রেখেছে। কাজেই বাংলাদেশ ব্যাংক দুই ধরণের ব্যাংকিং পদ্ধতির অনুমোদন দিয়ে থাকে। তাই কোন ইসলামী ব্যাংক চাইলে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ীই পরিপূর্ণ ইসলামী পদ্ধতিতে লেনদেন করতে পারে। কিন্তু তারা তা করে না। অনেক ভাই প্রচলিত ইসলামী ব্যাংকগুলো থেকে তাদের গরজে পরিপূর্ণ শরয়ী পদ্ধতিতে লেনদেন করছেন। কাজেই বাংলাদেশ ব্যাংকের আওতায় ব্যাংকিং করলেই যে তা সূদী কারবার হবে আপনার এই ধারনাটি সঠিক নয়।

 830,943 total views,  162 views today