প্রশ্ন : আসসালামু আলাইকুম। আমি জানি পবিত্র কুরআনে আছে দুই বোনকে একত্রে বিবাহ হারাম। আমি মুসলিম হিসেবে সেটা অবশ্যই স্বীকার করি। আল্লাহর হুকুম ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত এর কোন না কোন হাকীকত আছে। আমি জানতে চাই দুবোনকে একত্রে কোন কারনে বিবাহ হারাম? আশা করি মোহতারাম আমাকে সুন্দরভাবে ব্যখ্যা করে জানাবেন।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
প্রশ্ন বক্সে এ ধরণের প্রশ্ন করতে নিরুৎসাহিত করা হয়েছে। কেননা এর সাথে ঈমান বা আমল কোনটিরই কোন সম্পর্ক নেই।
আর আল্লাহ তাআলার প্রত্যেকটি হুকুমের যদিও হেকমত রয়েছে তবে তা প্রতিটি ক্ষেত্রে বান্দার জন্য বোধগম্য নয়। এ ব্যাপারে আপনি নিম্নোক্ত লিঙ্কে বিস্তারিত জানতে পারবেন-
http://muftihusain.com/ask-me-details/?poId=899
আর দুবোনকে একত্রে বিবাহ করার নিষেধাজ্ঞার কারন হল, সতীনের সম্পর্কই হল পিছনে লেগে থাকার সম্পর্ক। পৃথিবীর চিরাচরিত নিয়ম হল সতীন সতীনকে বরদাশত করতে পারে না। অপরদিকে বোনের সম্পর্ক হল রক্তের, ভালোবাসা ও সৌহার্দের। যা আল্লাহ তাআলা অটুট রাখতে বিশেষভাবে তাকীদ দিয়েছেন। যে তা ছিন্ন করবে হাদীস শরীফে বর্ণিত হয়েছে সে জান্নাতে প্রবেশ করতে পারবে না। আর এই ভালোবাসার সম্পর্ক পূর্বোক্ত সতীনের সম্পর্কের সম্পূর্ণ বিপরীত। দুই বোন সতীনে পরিণত হলে তাদের মাঝে আর ভালোবাসা ও সৌহার্দপূর্ণ সম্পর্ক থাকবে না। তাই শুধু বোন নয় মাহরাম যে কোন দুইজন আত্মীয়কে একত্রে বিবাহ করা শরীয়ত হারাম সাব্যস্ত করেছে। যেমন ফুফু-ভাস্তি, খালা-ভাগ্নি ইত্যাদি।

 827,081 total views,  349 views today