প্রশ্ন : আসসালামু আলাইকুম, আমি কিছুদিন হয়েছে কাতার এসেছি। তো এখানে যোহরের আযান দেয় ১১.৩০ এ এবং আসরের আযান দেয় ২.৪৫ এ মাগরীবের আযান দেয় ৪.৪০ এ অনেক টা আলো থাকতে । এখন আমার প্রশ্ন হলো ১। এই নামাযগুলো আমার ঠিক মত আদায় হচ্ছে কিনা? ২। আমি যদি কোন কারনে যোহর পরতে দেরি করি তাহলে আসরের আযান দেওয়ার পর আমি যোহর নামাজের নিয়ত করব কাজা না ফরজের কেননা আমি জানি যোহরের ওয়াক্ত থাকে ৩.০০ টা পর্যন্ত। একই ভাবে আসর ও মাগরীবের সময় কি করব? ৩। সহবাসের সময় স্ত্রী যদি স্বামীকে বা স্বামী যদি স্ত্রী কে হাত দ্বারা হস্তমৈথুন করে দেয় এতে গোনাহ্ হবে কিনা?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
১। হ্যাঁ, ঠিক হচ্ছে। আমি নামাযের সময়সুচির ক্যালেন্ডারে মিলিয়ে দেখলাম ঠিক আছে। অবশ্য মাগরিবের নামাযে কয়েক মিনিট কমবেশি হচ্ছে। হতে পারে সময় নির্ণয়ে আপনার ভুল হচ্ছে অথবা এলাকার দুরুত্তের কারনেও হতে পারে। যেমন আমাদের দেশে চিটাগাং এর সময় থেকে খুলনার সময়ে নামাযের ক্ষেত্রে প্রায় ৭/৮ মিনিট যোগ করতে হয়। সেখানেও এমনটি হতে পারে।
২। সেখানকার লোকেরা হয়তোবা শাফী বা হাম্বলী মাযহাবের হবে। তাদের নিকট যোহরের ওয়াক্ত এক মিছিল পর্যন্ত থাকে। আর আমাদের নিকট দুই মিছিল পর্যন্ত থাকে। অবশ্য আমাদের ইমাম থেকেও এক মিছিলের একটি মত রয়েছে। তাই আপনি সেখানে অবস্থানকালে জামাআতের ফজীলাত অর্জনের জন্য তাদের সাথেই নামায পড়বেন। যেমন আমরাও মক্কা মদীনায় গেলে এক মিছিলের পরেই আসরের নামায জামাআতের সাথে আদায় করে থাকি। তবে কখনো (তাদের মাযহাবের সময় অনুযায়ী) যোহরের নামায ক্বাযা হয়ে গেলে যদি আমাদের মত অনুযায়ী যোহরের ওয়াক্ত বাকী থাকে তবে ক্বাযা এর নিয়ত করবেন না বরং আদায় এর নিয়ত করবেন। যেমন নামাযের সূচীতে আমি দেখতে পাচ্ছি কাতারে আমাদের মাযহাব অনুযায়ী নভেম্বরের ১৪ তারিখে আসরের ওয়াক্ত থাকে ৩ টা ১০ মিনিট পর্যন্ত। আর তাদের মাযহাবে থাকে ২ টা ৪৩ মিনিট পর্যন্ত। কাজেই আপনি আমাদের মাযহাব অনুযায়ী ৩ টা ১০ মিনিটের মধ্যে যোহরের নামায শেষ করতে পারেন। তবে কখনো যেন এমন না হয় যে, এক মিছিলের পরে দুই মিছিলের পূর্বে যোহর এবং আসর উভয় নামায আদায় করলেন। যদি যোহর এক মিছিলের পরে আদায় করেন তবে আসর অবশ্যই দুই মিছিলের পরে আদায় করতে হবে।
আর মাগরিবের শুরু নিয়ে তাদের সাথে আমাদের কোন মতবিরোধ নেই। সকলের নিকটই মাগরিব ওয়াক্ত সূর্যাস্তের পর থেকে শুরু হয়।
৩। না, এটা জায়েয হবে না।-শুআবুল ঈমান, হাদীস নং ৫৪৭০

 832,056 total views,  420 views today