প্রশ্ন : আসসালামু আলাইকুম হযরত আমার প্রশ্ন গুলো হলো: ১। কোম্পানি থেকে দেওয়া বিভিন্ন ক্যালেন্ডার এর প্রজাপতি বা অন্য কোনো প্রাণীর ছবি থাকে এগুলো ব্যবহার বিধান কি? ঘরে বা অফিসে থাকা? ২। হযরত নামায ব্যতীরেকে কি সিজদাহ দেওয়া যায় না? আমার প্রায় সময় এমনি সিজদাহ দিয়ে থাকতে ইচ্ছে করে? আমি কি নামায ছাড়া সিজদাহ অজু অবস্থায় যে কোনো ওয়াক্তে দিতে পারবো না? ৩। ছবিবিশিষ্ট ঘরে ছবি পিছনে দিয়ে বা ছবি উপর কিছু দিয়ে আবদ্ধ থাকলে কি নামায আদায় করলে হবে?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
প্রিয় দ্বীনী ভাই, প্রশ্নের উত্তর দিতে কিছুটা বিলম্ব হওয়ায় আন্তরিকভাবে দুঃখিত।
১+৩। ছবি যদি অনেক ছোট হয় বা চেহারা অস্পষ্ট হয় বা মাথাবিহীন হয় বা চেহারা মিটানো থাকে তবে উক্ত ছবি বিশিষ্ট ক্যালেন্ডার ঘরে রাখতে অসুবিধা নেই। চেহারা অনেক ছোট বা অস্পষ্ট হওয়ার অর্থ হল তা জমীনের উপরে রাখলে মধ্যম ধরনের চোখের জ্যোতি সম্পন্ন লোক দাঁড়ানো অবস্থায় তার চেহারার অংঙ্গসমূহ স্পষ্টভাবে বুঝতে পারে না। এমন ছবি বিশিষ্ট ক্যালেন্ডার ঘরে থাকলে নামাযের কোন সমস্যা হবে না। অন্যথায় (অর্থাৎ চেহারা বুঝা গেলে) নামায মাকরূহে তাহরীমী হবে চাই তা (ছবি বিশিষ্ট ক্যালেন্ডার) যেদিকেই থাকুক না কেন এবং এ জাতীয় ক্যালেন্ডার ঘরে রাখাও যাবে না। হাদীস শরীফে আছে, যে ঘরে প্রাণীর ছবি থাকে সেই ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না।
তবে ক্যালেন্ডারের উক্ত ছবি কোন কিছু দিয়ে ঢেকে নামায পড়লে নামায মাকরূহ হবে না।-সহীহুল বুখারী, হাদীস নং ৩৭৪; সহীহ মুসলিম, হাদীস নং ৫৬৬৭; আদ্দুররুল মুখতার ১/৬৪৮; জাওয়াহিরুল ফিকহ ৩/৩২৩
২। নিম্নোক্ত লিঙ্কে আপনি আপনার উত্তর পেয়ে যাবেন ইংশাআল্লাহ-
http://muftihusain.com/ask-me-details/?poId=1218

 824,051 total views,  922 views today