প্রশ্ন : আসসালামু আলাইকুম, কিছু প্রশ্ন ছিল। ১। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে gaming competition বা Gaming contest হয়। সেখানে বিভিন্ন ভার্সিটির ছাত্ররা যোগ দেয় এবং প্রতিযোগিতা মুলক খেলা হয় যা কম্পিউটারের মাধ্যমে খেলা হয়ে থাকে। এবং বিজয়ী কে পুরষ্কার হিসেবে টাকা দেয়া হয়। এই টাকা নেয়া কি জায়েয? ২। বিভিন্ন প্রোগ্রামিং কন্টেস্টও হয়। যার দ্বারা প্রতিযোগিতা মুলক এক অবস্থার সৃষ্টি হয়। যারা কম্পিঊটার সাইন্স এর ছাত্র তারা এই প্রতিযোগিতার মাধ্যমে তাদের শিক্ষায় আরো বেশি দক্ষ হয়। সেখানেও পুরষ্কার হিসেবে যদি টাকা দেয়া হয় তা হালাল হবে কিনা?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
প্রিয় দ্বীনী ভাই আপনার উত্তর দিতে কিছুটা বিলম্ব হওয়ায় আন্তরিকভাবে দুঃখিত।
১। এখানে লক্ষণীয় হল, কি ধরণের Gaming contest হয়? তাতে শরয়ী দৃষ্টিকোণ থেকে আপত্তিকর কোন কিছু আছে কিনা? যেমন প্রাণীর ছবি, গান-বাজনা, অশ্লীল ছবি, নামাযসহ বিভিন্ন ইবাদাতে বিঘ্ন সৃষ্টি করা, নেশায় পরিণত হওয়া ইত্যাদি। এগুলো এবং অন্য কোন শরয়ী আপত্তিকর বিষয় না থাকলে, যদি পড়ালেখা সংক্রান্ত বা আইকিউ জাতীয় খেলা হয় তবে জায়েয।
২। প্রোগ্রামিং তো কম্পিঊটার সায়িন্স এর ছাত্রদের পড়ালেখারই একটি অংশ। কাজেই উপরোল্লিখিত আপত্তিকর কোন কিছু না থাকলে এতেও অংশগ্রহণ করা জায়েয।
রইল পুরস্কারের প্রসঙ্গ, যদি কোন বৈধ প্রতিযোগিতায় প্রতিযোগীদের থেকে চাঁদা তুলে তা থেকেই বিজয়ীদের পুরস্কৃত করা হয় তবে তা নাজায়েয। আর কর্তৃপক্ষ নিজেদের থেকে বা তৃতীয় কেউ পুরস্কার দিলে তা গ্রহণ করা জায়েয।
খেলাধুলা বা কম্পিঊটার গেমস জাতীয় কিছু প্রশ্নোত্তর আপনি নিম্নোক্ত লিঙ্কে দেখতে পারেন
http://muftihusain.com/ask-me-details/?poId=1425
http://muftihusain.com/ask-me-details/?poId=404
http://muftihusain.com/ask-me-details/?poId=1680
সুত্রসমূহ- সুনানে আবূ দাউদ, হাদীস নং ২৫১৫; তাকমিলাতু ফাতহিল মুলহিম ৪/৪৩৪, ৪৩৫; রদ্দুল মুহতার ৬/৪০২
সম্পূরক প্রশ্নঃ
হুজুর, আপনার থেকে জানতে পারি, যদি কোন বৈধ প্রতিযোগিতায় প্রতিযোগীদের থেকে চাঁদা তুলে তা থেকেই বিজয়ীদের পুরস্কৃত করা হয় তবে তা নাজায়েয। আর কর্তৃপক্ষ নিজেদের থেকে বা তৃতীয় কেউ পুরস্কার দিলে তা গ্রহণ করা জায়েয। আচ্ছা হুজুর, কন্টেস্ট করার জন্য তো ফি দিতে হয় এই ফি কি “প্রতিযোগীদের থেকে চাঁদা তুলার” ‌অন্তর্ভুক্ত হবে?
উত্তরঃ
যদি ঐ ফি থেকেই প্রতিযোগীদের পুরস্কৃত করা হয় তবে নাজায়েয হবে। আর যদি এমন হয় যে, ঐ ফি কেবল বৈধ খেলার ব্যবস্থাপনায় ব্যবহার করা হয় এবং পুরুস্কার অন্যদের পক্ষ থেকে প্রদান করা হয় তবে তা গ্রহণ করা বৈধ হবে।

 830,329 total views,  696 views today