প্রশ্ন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, ১। কোন ছাত্র বাড়ি থেকে ২৫ কি. মি. দূরে মাদরাসায় লেখা পড়া করে। সে কখনো ৭ দিন আবার কখনো ২০ দিন মাদরাসায় অবস্থান করে অর্থ্যাৎ কতদিন মাদরাসায় অবস্থান করবে তার নিয়ত নেই। এখন মাদরাসা থেকে সে যদি ৪৮ মাইল দূরের কোন সফরে যায় এবং ২ দিন পর মাদরাসায় ফিরে আসে, তাহলে মাদরাসায় অবস্থানকালে সে কি মুসাফির? ২। বাড়ি থেকে ৪৮ মাইল দূরত্বের সফরের নিয়তে বের হয়ে কত দূর যাওয়ার পর সে মুসাফির হিসেবে গন্য হবে? ৪৮ মাইলের পর না বাড়ি থেকে বের হলেই?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ
১। মাদ্রাসায় টানা কমপক্ষে ১৫ দিন থাকার নিয়ত করে ১৫ দিন থাকলে সে মাদ্রাসায় মুকীম গণ্য হবে। এবং মাদ্রাসা তার ওয়াতনে ইকামাত হবে। এরপর যদি সে তার সামানপত্র মাদ্রাসায় রেখে অন্যত্র যায় (চাই তা সফর সমপরিমাণ দুরুত্ত হোক না কেন) এবং মাদ্রাসায় ফিরে এসে এক ঘণ্টাও অবস্থান করে তবে সে মুকীম গণ্য হবে।
আর যদি কখনো টানা কমপক্ষে ১৫ দিন মাদ্রাসায় অবস্থানের নিয়ত না করে তবে মাদ্রাসা তার ওয়াতনে ইকামাত ধর্তব্য হবে না। সেখত্রে সফর সমপরিমাণ দুরুত্তের কোন স্থান থেকে মাদ্রাসায় এলে ১৫ দিনের নিয়ত ব্যতীত মাদ্রাসায় মুকীম হবে না। অনুরূপভাবে মাদ্রাসা থেকে সামানপত্র একেবারে নিয়ে গেলে পরবর্তীতে সফর সমপরিমাণ দুরুত্তের কোন স্থান থেকে মাদ্রাসায় এলে মাদ্রাসায় কসর করবে।-বাদায়েউস সানায়ে ১/১০৪; মারাকিল ফালাহ ১/১৮৭; আহসানুল ফাতাওয়া ৪/১০৮-১১২
২। সে যখন তার নিজ আবাদীর লোকালয় থেকে বের হয়ে যাবে তখন থেকে সে মুসাফির গন্য হবে। অর্থাৎ তার নিজ আবাদী থেকে বের হওয়ার পূর্বে সে মুসাফির গন্য হবে না।
আর আবাদীর সীমানা হল, যখন সংযুক্ত বাড়ী-ঘরের পরে ফসলী জমি এসে যায় অথবা বাড়ী-ঘরের মাঝে ১৩৭.১৬ মিটার বা তার চেয়েও বেশী ফাকা থাকে তখন সে ঐ সংযুক্ত ঘর বাড়ীর পর থেকেই মুসাফির গন্য হবে। যদি শহর ও ফেনায়ে শহরের (শহরবাসীর জন্য প্রয়োজনীয় স্থানসমূহ যেমন- কবরস্থান, ঘোড়দৌড় এর জন্য নির্দিষ্ট স্থান) মাঝে ফসলী জমি না থাকে অথবা উভয়ের মধ্যে ১৩৭.১৬ মিটার বা তার চেয়ে বেশী ফাকা না থাকে তবে উক্ত ফেনা অতিক্রম করার পর মুসাফির গন্য হবে। আর যদি উভয়ের মাঝে ফসলী জমি থাকে বা মধ্যবর্তি দুরুত্ব ১৩৭.১৬ মিটার বা তার চেয়ে বেশী হয় তবে উক্ত ফেনা আবাদীর মধ্যে গন্য হবে না।-রদ্দুল মুহতার ২/১২১-১২৩; ফাতাওয়া হিন্দিয়া ১/১৩৯; আসারুস সুনান পৃ: ২৬৩; আহসানুল ফাতাওয়া ৪/৭২
নিম্নোক্ত লিঙ্কে আপনি আরো বিস্তারিত জানতে পারবেন-
http://muftihusain.com/article/সফর-ও-কসর-সংক্রান্ত-জরুরী/

 821,967 total views,  1,619 views today