প্রশ্ন : আসসালামু আলাইকুম বালেগ ছেলে কি মায়ের সাথে এক বিছানায় ঘুমাতে পারবে? বালেগ মেয়ের ক্ষেত্রেও একই প্রশ্ন।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
ছেলে বালেগ হয়ে যাওয়ার বয়সে উপনীত হলে মায়ের শারীরিক সংস্পর্শে আসার ক্ষেত্রে উভয়ের সংযত হওয়া জরুরী। আনুরুপভাবে মেয়ের ক্ষেত্রে পিতা। কেননা মায়ের ক্ষেত্রে ছেলের বা পিতার ক্ষেত্রে মেয়ের প্রতি ভালোবাসা বা স্নেহের বহিঃপ্রকাশ ঘটাতে গিয়ে চুম্বন, আলিঙ্গন বা স্পর্শের সময় (আল্লাহ না করুন) যদি কারো শাহওয়াত চলে আসে তবে পিতা মাতার সংসার করা হারাম হয়ে যায়। বিষয়টি বেশ কঠিন ও জটিল। তাই এ বিষয়ে যথেষ্ট সতর্ক থাকা কর্তব্য। কেননা শয়তান সর্বদা মানুষের পিছনে লেগেই থাকে। অনেককেই মাসআলাটি না জানার দরুন কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হয়।
অনেকেই মনে করতে পারে এমন কি কখনো হয়? বাস্তবতা হল অহরহ হচ্ছে। আমরা যেহেতু মুফতী তাই আমাদের নিকট সমাজের সর্বোস্তরের চেহারা ফুটে উঠে। এখনো এ সংক্রান্ত বেশ কয়েকটি মাসআলা পড়ে রয়েছে। আর সাইটে এ সংক্রান্ত মাসআলা অনেকগুলো প্রকাশ পেয়েছে।
তাই বালেগ হওয়ার বয়সে উপনীত হলেই ছেলে মায়ের সাথে এবং মেয়ে পিতার সাথে শয়ন না করা উচিত। এক্ষেত্রে দুর্ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা বেশি। কেননা ঘুমের মধ্যে মানুষের নিয়ন্ত্রণ থাকে না। তাই একজন আরেকজনের উপর গিয়ে পড়তেই পারে। এবং শয়তানের ধোঁকায় মনের মধ্যে খারাপ কিছু আসতেই পারে। যদি একান্ত একঘরে থাকতে হয় তবে বিছানা সম্পূর্ণ আলাদা করে নিবে। যেমন মা উপরে আর ছেলে নিচে থাকল।–সুনানে আবু দাউদ, হাদীস নং ৪৯৫; রদ্দুল মুহতার ৩/৩১-৩৩

 820,947 total views,  599 views today