প্রশ্ন : আসসালামু আলাইকুম। ইউনিলিভার কোম্পানীর মালামাল ক্রয়ের উপর দেওয়া ফ্লেক্সিলোড সম্পর্কে আমি যে প্রশ্ন করেছিলাম তা আপনার নিকট স্পষ্ট না হওয়ায় বিষয়টি বুঝিয়ে বলছি – ইউনিলিভার কোম্পানী কিছু লোক নিয়োগ দেয় রাস্তার পাশে টেবিল নিয়ে বসে তাদের মালামাল বিক্রির জন্য। শর্ত হচ্ছে তাদের নিকট থেকে কোন কাস্টমার পন্য কিনলে তার সাথে ফ্লেক্সিলোড ফ্রি দেওয়া হবে।এরকম কোম্পানীর নিয়োগ দেওয়া এক লোক আমার বিশেষ পরিচিত। লোকটির সাথে দেখা হলে সে আমাকে বলে আপনার নাম্বারটি বলেন। আমি মনে করেছি এমনিতেই নাম্বার চাচ্ছে। কিন্তু সে নাম্বারটি নিয়ে সাথে সাথে কোম্পানী প্রদত্ত ফ্লেক্সিলোড থেকে আমাকে 30 টাকা পাঠিয়ে দেয়। আমার প্রশ্ন হচ্ছে (1) আমি মালামাল না কিনেও সৌজন্যতা হিসেবে যে ফ্লেক্সিলোড পেলাম এটির হকদার কে? (2) মোবাইলে প্রবেশ করা এই টাকা আমি কি করবো? (3) অনেক সময় ভুলে অনেকে মোবাইলে টাকা পাঠিয়ে ফোন দেয়না, তখন কি করবো?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
প্রশ্নের উত্তর দিতে দেরি হওয়ায় আন্তরিক ভাবে দুঃখিত। আসলে প্রায় দুই মাস সাইটটি হ্যাক থাকা, দীর্ঘদিন পর মাদ্রাসা খুলে যাওয়ায় ব্যস্ততা বেড়ে যাওয়া ও আমার অসুস্থতা ইত্যাদি সবকিছু মিলে muftihusain.com এ বেশ কিছুদিন সময় দিতে পারিনি। এখন থেকে ইংশাআল্লাহ নিয়মিত সময় দিব।
১+২। যদি সে ইউনিলিভার কোম্পানীর দেওয়া লোড থেকে আপনাকে দিয়ে থাকে তবে তা বৈধ হয়নি। ঐ প্রতিনিধির জন্য ইউনিলিভার কোম্পানী কর্তৃক প্রদেয় লোডের টাকা তাদের শর্তমত খরচ করা জরুরী। এখন বিষয়টি তাকে বলার পরে যদি সে ইউনিলিভার কোম্পানীকে উক্ত ত্রিশ টাকা ফিরিয়ে দেয় বা আপনি তাকে ইউনিলিভার কোম্পানীকে ফিরিয়ে দেওয়ার জন্য ত্রিশ টাকা দিয়ে দেন তবে আপনার জন্য তা ব্যবহার করা বৈধ হবে।
৩। আর কখনো অন্যের টাকা ভুলে চলে এলে তা প্রেরককে ফিরিয়ে দিতে হবে। ম্যাসেজ থেকে প্রেরকের নাম্বারে কল করে জেনে নেওয়া যায় যে টাকাটি ভুলে ঢুকেছে কিনা। ভুলে ঢুকলে তা পাঠিয়ে দিতে হবে। আর যদি প্রেরককে পাওয়া না যায় বা কিছু জানা না যায় তবে উক্ত টাকা মুল মালিককে ছাওয়াব পৌঁছানোর নিয়তে সদকাহ করে দিবে। অতঃপর তা ব্যবহার করবে।
সূত্রসমূহঃ মুসনাদে আহমাদ, হাদীস নং ২০৬৯৫; রদ্দুল মুহতার ৬/৩৮৫; আল বাহরুর রায়েক ৮/৩৫৯

 823,671 total views,  542 views today