প্রশ্ন : আসসালামু আলাইকুম। আমার বয়স সাড়ে ২৭। গত ৪ বছর যাবত একটি মেয়ে কে খুব পছন্দ করি আর বিয়েও করতে চাই। মেয়ের পড়াশুনা শেষ হয়নি। আমিও মাস্টার্স পাস করে দেড় বছর যাবত বেকার। পরিবারকে বলেছিলাম এখন কাবিন করিয়ে রাখতে। জব পেলে বউ বাসায় আনতাম। শুরুতে মা রাজি থাকলেও পরে কেন যেন বেকে বসে। আর বলেছে আমার জব না হলে কোন বিয়ে নয়। সেই মেয়েকেই বউ করে আনবে কিন্তু আমার জবের পর। এখন কবে না কবে জব হবে আর তত দিন আমরা গুণাহ করব? বিয়ের আগে কথা বলাই ত হারাম। ঊনারা ঠিক মত নামাজও পড়েন না। আমি যদি নিজেই বিয়ে করি তাতে শুদ্ধ হবে কিনা? অনেক হুজুর বলে মেয়ের অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে হবে না? আমি দ্রুত বিয়ে করত্র চাই চরিত্র হেফাজত করতে আর অর্ধেক দ্বীন পূরন করতে। আর মোহরে ফাতেমি কত ভরি রুপার সম মূল্য জানতে চাই।

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
এভাবে অভিভাবকহীন বিবাহকে শরীয়ত নিরুৎসাহিত করে থাকে। তাছাড়া আপনার বর্তমানে যেহেতু অর্থনৈতিক সঙ্গতি নেই তাই মেয়ের অভিভাবকের অনুমতি ব্যতীত বিবাহই হবে না। তাই হয়তোবা উভয় পরিবারকে বুঝিয়ে রাজী করুন অথবা আল্লাহ তাআলা তৌফীক দেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আর বিবাহের পূর্বে উক্ত মেয়ের সাথে আপনার দেখা সাক্ষাত কথাবার্তা সম্পূর্ণ নাজায়েয ও হারাম। অর্থনৈতিক সঙ্গতির পূর্ব পর্যন্ত সবর করা কষ্ট হলে উপর্যুপরি রোযা রাখুন।
আর মোহরে ফাতিমী হল ১৫০ তোলা রূপার সমপরিমাণ।–সহীহুল বুখারী, হাদীস নং ১৯০৫; সুনানে তিরমিজী, হাদীস নং ১০৮৪; রদ্দুল মুহতার ৩/৫৯, ৮৪, ৯৪, ৮৯; ফাতাওয়া হিন্দিয়া ১/২৯২; আল বাহরুর রায়েক ৩/১৯৪

 823,670 total views,  541 views today