প্রশ্ন : আজ ২৩ দিন আমার পিরিয়ড চলছে। আমি কি এই অবস্থায়ও নামাজ পড়ব? এবং কিভাবে পড়ব? কারন আমার অনেক বেশি রক্ত প্রবাহ হয়। এই সমস্যা শুরু থেকেই। ডাক্তার দেখালে ও কাজ হয় না। ইসলামিক কোন আমল আছে? এই যন্ত্রণা থেকে মুক্তি পাবার? দয়া করে উত্তর গুলো দিয়ে সাহায্য করবেন।

উত্তর :

(তানকীহ) প্রশ্ন স্পষ্টকরনঃ আপনার কি প্রথম মাসিক শুরু হওয়া থেকেই এমন দশ দিনের বেশি সময় ধরে রক্ত এসে থাকে? যদি তা না হয় তাহলে প্রথমে কতদিন রক্ত থাকতো? আর বর্তমানে এটা কি বন্ধ হয় না? হলে কতদিন পরে বন্ধ হয়? এগুলো জানানোর পরেই আপনার প্রশ্নের উত্তর দেওয়া হবে ইংশাআল্লাহ।
তানকীহের জবাবঃ আমার প্রথম মাসিক হয় ১৩ বছর বয়স থেকে। তখন থেকেই ১০ দিনের বেশি মাসিক হয়। এবং ১৬ বছর বয়স যখন হল তখন আমার ১৭ দিন পর্যন্ত মাসিক ছিল আমাকে রক্তশুন্যতার কারনে ৩ ব্যগ রক্ত ও নিতে হয়েছে। এরপর অনেক ডাক্তার ও চিকিৎসার ফলে মাঝে কয়েক বছর ঠিক ছিল। যতদিন আমি ওষুধ খাই ততদিন ঠিক থাকে। ওষুধ বন্ধ হলে আবার আগের মত হয়ে যায়। এখন আমার বয়স ২৫ বছর। গত দুই বছর থেকে আমার অবস্থা হল –মাসিক প্রতি মাসে হয় না। হলে আর বন্ধ হয় না। এখন আমার মাসিক ৩০ দিন পর্যন্ত চলছে। দয়া করে আমাকে জানান আমি কি করব এই অবস্থায়? নামাজ কিভাবে পড়ব? এই কষ্ট থেকে পরিত্রানের জন্য ইসলামি কোন আমল আছে কি না?
মূল উত্তরঃ আপনি হায়েয শুরু হওয়ার পর প্রথম দশ দিন হায়েয ধরবেন। এ দশ দিন নামায পড়তে হবে না। পরের দিনগুলো ইস্তেহাজা (অর্থাৎ রোগ) গণ্য হবে। এ দিনগুলোতে নামায রোযা আদায় করতে হবে।
আর উযূর বিষয়টি হল, এক ওয়াক্তের মধ্যে একবার উযূ করলে এই রক্তের কারণে উযূ ভঙ্গ হবে না। তবে অন্য কোন উযূ ভঙ্গের কারন পাওয়া গেলে উযূ ভেঙ্গে যাবে। পরের ওয়াক্তের জন্য আবার উযূ করতে হবে।–আদ্দুররুল মুখতার ১/২৮৪; আন নাহরুল ফায়েক ১/১২৯
আর রইল পরিত্রানের উপায়, তো আমি যেহেতু চিকিৎসক নই তাই খুব বেশি কিছু করতে পারব না। তবে ব্যক্তিগত অভিজ্ঞতা হল বিবাহ শাদির কিছুদিনের মধ্যে সাধারণত এগুলো ঠিক হয়ে যায়। অনেকক্ষেত্রে প্রথম সন্তান হলে ঠিক হয়ে যায়। নিয়মিত চিকিৎসকের পরামর্শে চলুন। হোমিও চিকিৎসা এক্ষেত্রে অনেক ফলপ্রসূ। তবে যোগ্য ও দক্ষ ডাক্তার দেখানো চাই। পাশাপাশি যে সকল উলামায়ে কেরাম তদবীর করেন তাদের শরণাপন্ন হতে পারেন। অনেকক্ষেত্রে এটাও ফলপ্রসূ হিসেবে প্রসিদ্ধ। আপনি চাইলে আমি মেইলে আপনাকে দু একটি ঠিকানাও দিতে পারি। আর আমার পক্ষ থেকে রইল দুআ।

 833,746 total views,  961 views today