প্রশ্ন : আসসালামু আলাইকুম হুজুর আমার আম্মু রাগের মাথায় অনেক দিনই আমার আব্বুকে এই রকম বলে যে আমাকে তালাক দাও। তখন আব্বু ও হয়ত কখনো কখনো বলেছে যে। হ্যা দিব বা হ্যা দিব তালাক। আমার আব্বু আম্মুর বিবাহিত জীবনে অনেকবার ই আম্মু এরকম করার কারনে আব্বুর পক্ষে এটা মনে করা কষ্টকর যে হ্যা দিব বা হ্যা দিব তালাক এই কথা বলার সময় আসলে আব্বুর মনে তালাক দেওয়ার নিয়ত ছিল কি না? তবে আব্বু কখনই আম্মুকে তোমাকে তালাক দিলাম বা তুমি তালাক এরকম বলে নি শুধু আম্মু যখন তালাক দাও তালাক দাও করত তখনই হ্যা দিব তালাক বা হ্যা দিব বলে সব বারই ভবিষ্যতে দেওয়ার প্রতিশ্রুতি দিত এই অবস্থায় আমার আব্বু আম্মুর কি তালাক হয়ে গেছে হুজুর আমি একটা বিশ্ববিদ্যালয় এর ছাত্রী আমি এই কথাটা এই জন্য বললাম যাতে আপনি বুজতে পারেন দীন সম্পর্কে আমার জ্ঞান খুবই নগন্য এখন আমি যখন দীনের পথে চলার চেষ্টা করছি তখন এরকম অনেক প্রশ্নই আমার মনে আসছে আমি অনলাইন ভিত্তিক অনেক পেজ এ অনেক বার প্রশ্নকরে ও কোনো উত্তর পায় নি পরে আপনার পেজ টা তে উত্তরপেয়ে আপনাকে বার বার বিভিন্ন প্রশ্ন করে জানার চেষ্টা করি আপনি দয়া করে এত প্রশ্ন করা দেখে আমার উপর বিরক্ত হবেন না আর আমি কি আপনার সাথে সরাসরি মানে ফোনে ফেসবুকে যোগাযোগ করার জন্য আপনার আইডি বা ফোন নম্বরটি পেতে পারি?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম
না, প্রশ্নের বর্ণনা অনুযায়ী আপনার আব্বার উক্ত কথার কারণে আপনার আম্মার উপর কোন তালাক পতিত হয়নি। ভবিষ্যতে তালাক দেওয়ার প্রতিশ্রুতি দ্বারা তালাক পতিত হয় না।–ফাতাওয়া হিন্দিয়া ১/৩৮৪; রদ্দুল মুহতার ৩/৩১৯
আর আসলে আমি ফেসবুক ব্যবহার করি না। আপনি কোন জরুরী বিষয়ে আমার সাথে কথা বলতে চাইলে মাদ্রাসার নাম্বারে কথা বলতে পারেন। যেটা সাইটের চলমান ব্যানারে দেওয়া আছে। সেখানে অন্যান্য মুফতী সাহেবরা রিসিভ করলে আপনি আমাকে চাইলে তারা আমার নিকট দেওয়ার ব্যবস্থা করবেন।

 823,552 total views,  423 views today