প্রশ্ন : আস সালামু আলাইকুম,মসজিদে যারা চেয়ারে বসে নামাজ পড়েন তাদের চেয়ার কোন বরারর বসাবেন? মুসল্লিদের পা এর বরাবরে চেয়ারের পেছনের পায়া? যদি এমনটি হয় তবে যদি চেয়ারে আসীন ব্যক্তি দাঁড়ালে মুসল্লিদের থেকে এক হাত সামনে চলে যায় আবার চেয়ারের পায়া পেছনে নিলে ওই ব্যক্তি মুসল্লিদের কাতারের সাথে মিলে যায় কিন্তু পেছনের মুসল্লির কাতার মিলিয়ে নামাজ পড়া সম্ভব হবেনা। সঠিক মাস’আলা জানাবেন। কোন ব্যাপারে অস্পষ্টা থাকলে জানাবেন।

উত্তর :

বসে নামায পড়া ব্যক্তির কাতার সোজার ক্ষেত্রে ধর্তব্য হল নিতম্ব বরাবর হওয়া। কাজেই নামাযে উপবিষ্ট ব্যক্তি দণ্ডায়মান ব্যক্তির গোড়ালি বরাবর নিতম্ব রেখে কাতার সোজা করবেন। তাই যিনি চেয়ারে বসে পুরো নামায আদায় করেন তিনি চেয়ারের পেছনের পায়া দণ্ডায়মান ব্যক্তির গোড়ালি বরাবর রাখবেন যাতে তার নিতম্ব তাদের গোড়ালি বরাবর হয়ে যায়।
আর যিনি দাড়িয়ে নামায পড়েন তবে রুকু সিজদাহ চেয়ারে বসে আদায় করেন তিনি গোড়ালি দ্বারাই কাতার এমনভাবে সোজা করবেন যাতে পেছনের কাতারের মুছল্লীদের কোন সমস্যা না হয়। এটাই মূল মাসআলা। তবে যদি এভাবে বসার দ্বারা পেছনের মুছল্লীদের কষ্ট হয় তবে চেয়ারের পেছনের পায়া দ্বারাই কাতার সোজা করা উচিত।–আসনাল মাতালিব ১/২২২; আল-মাউসূআতুল ফিকহিয়্যাহ ৬/২১

 824,561 total views,  26 views today