প্রশ্ন : আমাদের এলাকার মসজিদের কিছু মুসল্লী বলছেন মসজিদে সুতরা ব্যাবহার করা ঠিক না৷ হাদীসে মাঠে সুতরা ব্যাবহার করার কথা এসেছে৷ এ ব্যাপারে কুরআন ও সুন্নাহর আলোকে সঠিক সমাধান জানার আগ্রহ প্রকাশ করছি৷

উত্তর :

মসজিদের মধ্যেও সুতরা ব্যবহার করা সুন্নাত।“ হাদীসে সুতরা মাঠে ব্যবহারের কথা এসেছে তাই মসজিদে ব্যবহার করা যাবে না” বিষয়টি যদি এমনিই হয় তাহলে তো রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোন সাহাবীকে মা-বাবার সাথে খারাপ আচরণ থেকে বিরত থাকতে বললে এটা কেবল তার জন্যই নিষিদ্ধ হবে, অন্যের জন্য জায়েয হবে। এভাবে হাজার হাজার হুকুম আহকাম তো ব্যক্তি বি;শেষের সাথেই খাছ হবে। এটি অনেক বড় একটি ভ্রান্ত ধারণা।

এখানে মূল বিষয় হল নামাযীর সামনে চলাফেরা করলে তার একাগ্রতায় বিঘ্ন ঘটে। চাই তা মসজিদে হোক বা মাঠে। তাই শরীয়াতের হুকুম হল একটা সুতরা সামনে স্থাপন করবে। কেউ চলাফেরা করতে চাইলে এর বাইরে দিয়ে করে। যাতে মুসল্লীর একাগ্রতায় কোন সমস্যা না হয়।

ইমাম বুখারী (রহঃ) একটি স্বতন্ত্র অধ্যায় কায়েম করেছেন بَاب قَدْرِ كَمْ يَنْبَغِي أَنْ يَكُونَ بَيْنَ الْمُصَلِّي وَالسُّتْرَةِ  অর্থাৎ “সুতরা এবং মুসল্লীর মাঝে কি পরিমান ফাঁকা থাকা উচিত”। আর এই হাদীসটি এনেছেন-

كَانَ بَيْنَ مُصَلَّى رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَبَيْنَ الْجِدَارِ مَمَرُّ الشَّاةِ

 

অর্থঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সিজদার স্থান এবং (মসজিদের) দেয়ালের মাঝে বকরী যাতায়াতের জায়গা পরিমান ফাঁকা থাকতো।– সহীহুল বুখারী, হাদীস নং ৪৯৬।

দেখুন বুখারী(রহঃ) এখানে মসজিদের দেয়ালকে সুতরা হিসেবে উল্লেখ করেছেন।কাজেই মসজিদে যদি সুতরার প্রয়োজন না-ই হত তাহলে বুখারী (রহঃ) কি এভাবে অধ্যায় কায়েম করতেন?

বুখারী শরীফে আরো রয়েছে-

رَأَى عُمَرُ رَجُلًا يُصَلِّي بَيْنَ أُسْطُوَانَتَيْنِ فَأَدْنَاهُ إِلَى سَارِيَةٍ فَقَالَ صَلِّ إِلَيْهَا

অর্থঃ হযরত উমার (রা:) এক ব্যক্তিকে মসজিদের দুই খুঁটির মাঝখানে নামায পড়তে দেখলেন। তিনি তাকে একটি খুঁটির দিকে টেনে নিয়ে বললেন খুঁটির দিকে ফিরে নামায পড়।

লক্ষ্য করুন উমার (রা:) তাকে খুঁটি বরাবর পিছনে দাড় করিয়ে দিলেন। সুতরার প্রয়োজন না হলে এবং মসজিদের খুঁটিকে সুতরা গণ্য না করলে তিনি কি এরূপ করতেন?

অনুরূপভাবে ইমাম নববী (রহ:) সহীহ মুসলিমে একইভাবে অধ্যায় কায়েম করেছেন এবং বুখারীর উক্ত হাদীসটিই এনেছেন।– সহীহ মুসলিম, হাদীস নং ১১৩৪( কিতাবুস সালাত, অধ্যায় ৫০- মুসল্লীর সুতরার নিকটবর্তী হওয়া)

সুতরাং উপরোক্ত আলোচনা দ্বারা বুঝা গেল সুতরা শুধু খোলা স্থানের সাথে খাছ নয় বরং মসজিদেও তা ব্যবহার করা সুন্নাত।

 822,973 total views,  970 views today