প্রশ্ন : আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। আমার নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর দিলে উপকৃত হবো। ১। যাকাতের নিসাব টাকার অংকে কত? ২। আগে কখনও তারিখ নির্ধারণ করিনি। আজকে ২৫ রমজান,এখনকি আমি ১লা রমজান তারিখ নির্ধারণ করে যাকাত দিতে পারবো?অবশ্য ১০/১৫ দিন আগে নিয়ত করেছিলাম যে যাকাত দিব। ৩। (ক)যাকাতের মেয়াদ কতদিন থাকে? অর্থাৎ ১লা রমজান তারিখ নির্ধারণ করে যদি ৫০০০ টাকা যাকাত হয় তার মধ্যে আমি যদি ১০০০ টাকা এখন কাউকে দেই, আবার ১০ দিন পর ১০০০ টাকা দেই এভাবে একমাস ধরে যাকাত দিতে পারবো?(খ)আর এক মাস মেয়াদে আরো টাকা যদি হাতে আসে তখনকি তারও যাকাত দিতে হবে? ৪। আমার স্ত্রী গর্ভবতী,নভেম্বর ২০১৭ সন্তান প্রসবের সম্ভাব্য মাস। সন্তান প্রসবকালীন সময়ের জন্য টাকা জমালে সেই টাকার উপরও কি যাকাত দিতে হবে?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম

১।বর্তমান বাজার দর অনুযায়ী ৪২০০০ টাকা।–আদ্দুররুল মুখতার ২/২৯৫; আন নাহরুল ফায়েক ২/৪৩৬।

২।পারবেন। তবে এক্ষেত্রে একটু বেশি দিবেন। এবং সঠিক তারিখ নির্ধারণ না করার জন্য ইস্তেগফার করতে থাকবেন।আপনার সুবিধার জন্য আমার যাকাত সংক্রান্ত প্রবন্ধের একটি মাসআলা তুলে দিলাম।–ফিকহী মাকালাত ৩/১৬১,১৬২।

মাসআলাঃ যাকাতের হিসাবের ক্ষেত্রে চান্দ্রমাস অনুযায়ী হিসাব করতে হবে। প্রথম যে দিন সে নেসাবের মালিক হবে তা লিখে রাখবে। যেমন কেউ রজবের ৫ তারিখে নেসাবের মালিক হলে পরের বছর রজবের ৪ তারিখে যাকাত আদায় করবে। কিন্তু অধিকাংশ মানুষই সে কোনদিন নেসাবের মালিক হয়েছে তার হিসাব রাখে না। বরং খেয়াল খুশী মত আদায় করতে থাকে। এভাবে যাকাত আদায় করা জায়েয নয়। বরং যে নেসাবের মালিক কবে হয়েছিল তা জানে না, সে এখন থেকে তার হিসাব করা সহজ হয় এমন একটি আরবী তারিখ নির্ধারণ করে নিবে। এরপর থেকে সে ঐ তারিখেই যাকাত হিসাব করবে। ইচ্ছা করলে রমযানেও সে তারিখটি নির্ধারণ করতে পারে। এমতবস্থায় সে এস্তেগফার করবে এবং সতর্কতামূলক কিছু বেশি আদায় করবে। আর নেসাবের মালিক হওয়ার দিনটি স্পষ্ট জানা থাকলে ঐ তারিখ পরিবর্তন করা জায়েয নেই।

৩। (ক) যাকাত আমৃত্যু আদায় করা যায়। তবে বিলম্ব করা গুনাহ। কাজেই যেদিন যাকাত হিসাব করবেন তখন থেকে অতি অল্প সময়ের মধ্যে যাকাত আদায় করে দিবেন। কেননা আপনি পূর্ণ এক বসর সময় তো পেয়েছেন। তাছারা যাকাত অগ্রিম আদায় করা যায়।তাই সারা বসর সুবিধা মত যাকাত আদায় করতে থাকবেন।যেদিন হিসাব করবেন তখন বাকিটুকু আদায় করবেন।

(খ) যেদিন যাকাত হিসাব করবেন ঐ দিন যাকাতযোগ্য সমস্ত সম্পদের উপর যাকাত আসবে।এর আগে বা পরে যে মাল আসে যায় তা ধর্তব্য নয়।–তাবয়ীনুল হাকায়েক ২/৬২।

৪। হ্যাঁ, ঐ টাকারও যাকাত আদায় করতে হবে।–রদ্দুল মুহতার ২/২৬২।

 833,002 total views,  217 views today