১। সাদা রং এর কাপড় পরিধান করা মুস্তাহাব। তবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাঝে মধ্যে কাল, সবুজ ইত্যাদি রংয়ের কাপড়ও ব্যবহার করেছেন। তাই মাঝে মধ্যে সাদা ছাড়াও অন্যান্য রংয়ের কাপড় পরিধান করা মুস্তাহাব। তবে পুরুষদের জন্য জাফরান, কুসুম-লাল ও নিরেট লাল রংয়ের কাপড় পরিধান না করা চাই। (সুনানে আবূ দাউদ, হাদীস নং ৪০৬৩; সুনানে নাসায়ী, হাদীস নং ১৮৯৫; আস সুনানুল কুবরা, নাসায়ী, হাদীস নং ৯৬৫৭)
২। সকল প্রকার পোশাক পরিধানের সময় আগে ডান হাত ও ডান পা প্রবেশ করানো। (সহীহুল বুখারী, হাদীস নং ১৬৮; সুনানে নাসায়ী, হাদীস নং ৫০৭৪)
৩। পুরুষদের জন্য মহিলা সদৃশ এবং মহিলাদের জন্য পুরুষ সদৃশ কাপড় পরিধান না করা। (সুনানে আবূ দাউদ, হাদীস নং ৪০৯৯; সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ১৯০৪)
৪। পুরাতন কাপড় পরিধানের সময় এই দুআ পড়া –
الْحَمْدُ لِلَّهِ الَّذِي كَسَانِي هَذَا وَرَزَقَنِيهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِنِّي وَلَا قُوَّةٍ
)মুস্তাদরাকে হাকেম, হাদীস নং ৭৪০৯; শুআবুল ঈমান, বাইহাক্বী, হাদীস নং ৬২৮৫(
৫। নতুন কাপড় পরিধানের সময় এই দুই পড়া। (সুনানে তিরমিজী, হাদীস নং ৩৫৬০; মুসনাদে আহমাদ, হাদীস নং ৩০৫)
৬। পুরুষদের জন্য রেশমের (সিল্ক) কাপড় পরিধান না করা। (সহীহ বুখারী, হাদীস নং ৫৪২৬; সহীহ মুসলিম, হাদীস নং ৫৫২১)
৭। পুরুষদের জন্য জামা, পায়জামা, লুঙ্গি, জুব্বা, চাদরসহ সকল প্রকার পোশাক টাখনুর উপরে রাখা। (সহীহুল বুখারী, হাদীস নং ৫৭৮৭; সুনানে নাসায়ী, হাদীস নং ৫৩৪৬)
৮। টুপি পরিধান করা। (সুনানে তিরমিজী, হাদীস নং ১৬৪৪; মুসনাদে আহমাদ, হাদীস নং ১৪৬)
৯। টুপির উপরে পাগড়ী পরিধান করা মুস্তাহাব। টুপি ব্যতীত পাগড়ী ব্যবহার করা খেলাফে সুন্নাত। (সহীহ মুসলিম, হাদীস নং ৩৩৭৫; সুনানে নাসায়ী, হাদীস নং ২৮৬৯; মিরক্বাত ৮/২৪৬)
১০। কালো পাগড়ী ব্যবহার করা। (সহীহ মুসলিম, হাদীস নং ৩৩৭৭; মুসনাদে আহমাদ, হাদীস নং ১৪৯০৪)
১১। পিছন দিকে দু-কাঁধের মধ্যখানে পাগড়ীর শামলা ছেড়ে বাঁধা। তবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কখনও কখনও ডান দিকে শামলা ছেড়ে রাখতেন। শামলা এক হাতের বেশী না হওয়া চাই। (সহীহ মুসলিম, হাদীস নং ৩৩৭৮; সুনানে আবূ দাউদ, হাদীস নং ৪০৭৯)
১২। কাপড় খোলার সময় ‘বিসমিল্লাহ’ বলা। (আমালুল ইয়াওমি ওয়াল লাইলি, ইবনুস সুন্নী, হাদীস নং ২৭৩)
১৩। কাপড় খোলার সময় বাম হাত ও বাম পা কাপড় হতে আগে বের করা। (সহীহুল বুখারী, হাদীস নং ১৬৮; সুনানে নাসায়ী, হাদীস নং ৫০৭৪)
১৪। জুতা-স্যন্ডেল পরিধানের সময় আগে ডান পায়ে পরা অতঃপর বাম পায়ে পরা। আর খোলার সময় আগে বাম পায়ে খোলা অতঃপর ডান পায়ে খোলা। (সহীহুল বুখারী, হাদীস নং ৫৮৫৫; সহীহ মুসলিম, হাদীস নং ৫৬১৬)

 9 total views,  1 views today